অ্যাকসেসিবিলিটি লিংক

কিয়েভ: রুশরা ডোনেটস্কে তাদের আক্রমণ অব্যাহত রেখেছে


ইউক্রেনের ডোনেটস্ক অঞ্চলের রুশ-নিয়ন্ত্রিত শহরে ইউক্রেন-রাশিয়া সংঘর্ষের সময় গোলাবর্ষণে ক্ষতিগ্রস্ত একটি হোটেলের কাছে একজন সাইকেল চালক । ৮ আগস্ট, ২০২২। রয়টার্স/ আলেকজান্দার এরমোচেনকো

৯ আগস্ট দিনে আরও আগের দিকে ইউক্রেনীয় সেনাবাহিনীর জেনারেল স্টাফের পক্ষে বলা হয়েছে, রুশরা ইউক্রেনীয় বাহিনীর “সর্বোচ্চ ক্ষয়ক্ষতি” করার চেষ্টা করছে এবং সেই লক্ষ্যে তারা পূর্ব ডোনেটস্ক অঞ্চলের প্রধান শহর বাখমুত এবং আভদিইভকার দিকে আক্রমণ অব্যাহত রয়েছে।

তারা বলেছে, রুশ বিমান বাহিনী সম্মুখভাগ থেকে ইউক্রেনীয় ইউনিটগুলোকে সরিয়ে দেয়ার লক্ষ্যে সাঁজোয়া বাহিনীর এবং অন্যান্য স্থল অভিযানের উদ্দেশ্যে ডোনেটস্কের দিকে সামরিক স্থাপনায় বোমাবর্ষণ করছে।

৮ আগস্ট ব্রিটিশ গোয়েন্দারা সতর্ক করেছিল যে, রাশিয়া ডনবাসে তার প্রতিরক্ষা ব্যবস্থা রক্ষা ও ধরে রাখার প্রয়াসে অ্যান্টি-পার্সোনেল মাইন ব্যবহার করছে, যার ফলে সামরিক এবং স্থানীয় বেসামরিক মানুষ উভয়ই ঝুঁকির মুখে রয়েছে।

এদিকে ইউরোপের বৃহত্তম পারমাণবিক স্থাপনায় বিপর্যয়ের সম্ভাবনা নিয়ে সপ্তাহান্তে জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে গোলাবর্ষণের বিষয়ে আন্তর্জাতিক উদ্বেগ অব্যাহত রয়েছে।

৮ আগস্ট জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস আন্তর্জাতিক পরিদর্শকদের জাপোরিঝিয়ায় প্রবেশাধিকার দেয়ার আহ্বান জানিয়ে “পরমাণু কেন্দ্রে যেকোনো হামলা একটি আত্মঘাতী বিষয়” বলে সতর্ক করেন।

৮ আগস্ট ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট বা ইউএসএআইডি বলেছিল যে, ওয়াশিংটন আরও ৪৫০ কোটি ডলার অর্থায়ন করবে, যা ফেব্রুয়ারিতে রাশিয়ার আক্রমণ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত সহায়তার বাজেটের দ্বিগুণ হবে।

এছাড়া রয়টার্স একটি নথির উদ্ধৃতি দিয়েছে, যেখানে রাশিয়া, ইউক্রেন, তুরস্ক এবং জাতিসংঘ কৃষ্ণ সাগরের মধ্য দিয়ে ইউক্রেনীয় শস্য রপ্তানিকারী জাহাজের জন্য ১০-নটিক্যাল-মাইল বাফার জোন নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়েছে।

দীর্ঘ-প্রতিক্ষিত পদক্ষেপগুলো আক্রমণ শুরু হওয়ার পর থেকে ইউক্রেনীয় বন্দরে আটকে থাকা লক্ষ লক্ষ টন শস্যের অবরোধ মুক্ত করার তীব্র আন্তর্জাতিক প্রচেষ্টার অংশ।

এই প্রতিবেদনের কিছু তথ্য রয়টার্স এবং এপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG