অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের জন্য পেন্টাগনের ১০০ কোটি ডলার সহায়তা ঘোষণা


ইউক্রেনের কিয়েভের বাইরে বরিসপিল আন্তর্জাতিক বিমানবন্দরে ইউক্রেনের জন্য যুক্তরাষ্ট্রের সামরিক সহায়তা প্যাকেজের অংশ হিসেবে প্রদত্ত জ্যাভলিন অ্যান্টি-ট্যাঙ্ক ক্ষেপণাস্ত্র খুলছে ইউক্রেনের একজন পরিষেবা সদস্য। ১০ ফেব্রুয়ারি, ২০২২। ফাইল ছবি।

ইউক্রেনে নিরাপত্তা সহায়তার জন্য ১০০ কোটি ডলারের সহায়তার ঘোষণা করেছে পেন্টাগন। ফেব্রুয়ারিতে রাশিয়ার আক্রমণের পর থেকে এটি পেন্টাগণের তরফ থেকে অস্ত্র ও সরঞ্জামের বৃহত্তম একক প্যাকেজ।

সর্বসাম্প্রতিক সহায়তা প্যাকেজে হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (হাইমার্স), ১০০০ জ্যাভলিন ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র , আর্টিলারি গোলাবারুদ এবং ৫০টি সাঁজোয়া চিকিৎসা যানবাহনের জন্য আরও গোলাবারুদ অন্তর্ভুক্ত রয়েছে। সোমবার প্রতিরক্ষা বিভাগের আন্ডার সেক্রেটারি কলিন কাহল সংবাদদাতাদের একথা জানান।

অতিরিক্ত সিস্টেম ছাড়া হাইমার্স গোলাবারুদ কেন অন্তর্ভুক্ত করা হয়েছিল তা জানতে চাইলে কাহল সাংবাদিকদের বলেন , পেন্টাগনের দ্বারা ইউক্রেনের আঞ্চলিক প্রতিরক্ষা চাহিদার মূল্যায়নের প্রেক্ষিতে বাইডেন প্রশাসনের ইতোমধ্যেই পাঠানো ১৬টি হাইমার্স “অনেক বেশি” ছিল।

নতুন প্যাকেজটিতে ক্লেমোর অ্যান্টি-পার্সোনেল মাইন এবং ন্যাশনাল এডভান্সড সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেমের জন্য যুদ্ধাস্ত্র রয়েছে। একই সিস্টেমগুলো ওয়াশিংটন ডিসি’র সুরক্ষার জন্য ব্যবহৃত হয়।

গত বছর প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব নেয়ার পর থেকে প্রতিরক্ষা বিভাগ থেকে অস্ত্রের সর্বসাম্প্রতিক সরবরাহ ইউক্রেনে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সহায়তার মোট পরিমাণ ৯৮০ কোটি ডলার এবং ২০১৪ সালে রাশিয়া অবৈধভাবে ক্রাইমিয়াকে দখল করার পর থেকে ১,১৮০ কোটি ডলারে উন্নীত হয়েছে।

কাহল বলেছেন, ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে আক্রমণ শুরু হওয়ার পর থেকে রাশিয়া ব্যাপক ক্ষতির মুখোমুখি হয়েছে। তার অনুমান, ইউক্রেনীয়রা ৩০০০-৪০০০ রুশ সাঁজোয়া যান নিশ্চিহ্ন করে দিয়েছে এবং এই লড়াইয়ে ৭০,০০০-৮০,০০০ রুশ সেনা হতাহত হয়েছে।

সোমবারের ঘোষিত প্যাকেজ ইউক্রেনের জন্য প্রতিরক্ষা বিভাগ থেকে অস্ত্র ও সরঞ্জামের ১৮তম সরবরাহ। পেন্টাগনের কর্মকর্তারা নিশ্চিত করেছেন, মওজুদের কাটছাঁট যুক্তরাষ্ট্রের সামরিক প্রস্তুতিকে আঘাত করবে না।

XS
SM
MD
LG