অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ সুদানে আটক ভিওএ সাংবাদিকের মুক্তির দাবি জানিয়েছে যুক্তরাষ্ট্র


গ্রেপ্তারকৃত ভিওএ-এর সাংবাদিক ডাইং ম্যাগোট।

দক্ষিণ সুদানের যুক্তরাষ্ট্র দূতাবাস মঙ্গলবার মধ্য আফ্রিকার দেশটির কর্তৃপক্ষের প্রতি একজন সাংবাদিককে কারাগার থেকে মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছে।

ডাইং ম্যাগোট নামে ওই ফ্রিল্যান্স সাংবাদিক যিনি ভয়েস অফ আমেরিকার ‘ফোকাস’ প্রোগ্রামে দক্ষিণ সুদান থেকে প্রতিবেদন পাঠান তাঁকে রবিবার দেশটির রাজধানী জুবায় অর্থনৈতিক অচলাবস্থার বিরুদ্ধে এক প্রতিবাদ কভার করার সময় গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারের সময় ম্যাগোটের কাছে তার পরিচয়-পত্র বা প্রেস কার্ড ছিল না।

পুলিশ সেসময় বেশ কয়েকজন বিক্ষোভকারীসহ ওই সাংবাদিককে আটক করে মালাকিয়া থানায় নিয়ে যায়।

দক্ষিণ সুদানের সরকারী নিয়ন্ত্রক সংস্থা, সাউথ সুদান মিডিয়া অথরিটি ভিওএ-কে একটি চিঠি দিতে বলেছে, যেন তাতে নিশ্চিত করা হয় যে, ম্যাগট আন্তর্জাতিক সম্প্রচারকারীর হয়ে কাজ করছিলেন।

ভিওএ-এর জনসংযোগ কর্মকর্তা অ্যানা মরিস মঙ্গলবার এক বিবৃতিতে বলেছেন, "আমরা গণমাধ্যম কর্তৃপক্ষকে চিঠিটি দিয়েছি এবং আমরা অবিলম্বে তার মুক্তির কথা আশা করছিলাম।"

মরিস বলেন, কিন্তু তার পরিবর্তে, ম্যাগটকে পাঁচজন বিক্ষোভকারীর সাথে জুবা কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়, যেখানে তিনি আদালতে হাজিরার তারিখের জন্য অপেক্ষা করছেন।

মরিস বলেন, "ডাইং ম্যাগোটের গ্রেপ্তারে আমরা অত্যন্ত ব্যথিত। আমরা আমাদের সাংবাদিকের অবিলম্বে মুক্তির জন্য দক্ষিণ সুদান কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি।”

দক্ষিণ সুদানের সাংবাদিক ইউনিয়ন জানিয়েছে, সাংবাদিকের প্রতিনিধিত্বকারী আইনজীবীরা তার সাথে সাক্ষাত করতে পারেননি।

ভিওএ-এর পক্ষ থেকে ওয়াশিংটনের দক্ষিণ সুদান দূতাবাস কে ই-মেইল করে মন্তব্য চাওয়া হলে, তারা তার কোন জবাব দেয়নি।

মিডিয়া অধিকার গোষ্ঠী কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্ট বলেছে, দক্ষিণ সুদানের সাংবাদিকদের গ্রেপ্তারের হুমকি ছাড়াই কাজ করতে দেয়া উচিত।

এর আগে, অন্যান্য মিডিয়া নজরদারি সংস্থাগুলি দক্ষিণ সুদানের সংবাদ মাধ্যমের অবস্থাকে "অত্যন্ত অনিশ্চিত" বলে বর্ণনা করেছিল।

এই বছরের শুরুর দিকে, ভিওএ-এর প্রতিবেদকসহ অন্তত আট সাংবাদিককে সংসদের মাঠে সাময়িকভাবে আটক করা হয়েছিল। সাংবাদিকদের সুরক্ষা কমিটি, কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্ট বলছে সেখানে তারা একটি সংবাদ সম্মেলন কভার করার পরিকল্পনা করেছিল।

XS
SM
MD
LG