অ্যাকসেসিবিলিটি লিংক

ভোজ্যতেলের দাম সমন্বয়ের বিষয়ে সিদ্ধান্ত নেবে ট্যারিফ কমিশন: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি


বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বৃহস্পতিবার (১১ আগস্ট) বলেছেন, ভোজ্যতেল পরিশোধন ও বিপণন কোম্পানির মালিকদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের (বিভিওআরভিএমএ) ভোজ্যতেলের দাম লিটারে ২০ টাকা বাড়ানোর প্রস্তাব যৌক্তিক কি-না, এ বিষয়ে শিগগিরই সিদ্ধান্ত নেবে ট্যারিফ কমিশন।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, “বিশ্ববাজারে ভোজ্যতেলের দাম কমেছে; কিন্তু আমাদের দেশে ডলারের রেট বেশি। এ কারণে “বিশ্ববাজারে তেলের দাম কমার কারণে আমরা যে সুবিধা পাওয়ার কথা ছিল, তা পাচ্ছি না। তবে ট্যারিফ কমিশন বিষয়টি খতিয়ে দেখবে।”

সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকের পর বাণিজ্যমন্ত্রী এ কথা বলেন। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “জ্বালানির মূল্যবৃদ্ধির পর নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য-বৃদ্ধি পর্যবেক্ষণ করা বাণিজ্য মন্ত্রণালয়ের কাজ নয়।”

টিপু মুনশি বলেন, “প্রতিবেশি দেশগুলোর দামের সঙ্গে সামঞ্জস্য রেখে জ্বালানির দাম বাড়ানো হয়েছে। বর্তমান ডিজেলের দাম বিবেচনায় নিলে দেখা যাবে, সরকার এখনও প্রতি লিটারে ৮ টাকা লোকসান গুনছে।”

উল্লেখ্য, ডলারের দাম দ্রুত বৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রেখে ভোজ্যতেলের দাম বাড়ানোর প্রস্তাব করেছে বিভিওআরভিএমএ। তাদের এ দাবি পূরণ হলে, ভোজ্য তেলের দাম প্রতিলিটার ১৮৫ টাকা থেকে বেড়ে ২০৫ টাকা হবে, খোলা সয়াবিন তেলের দাম প্রতিলিটার ১৬৬ টাকা থেকে বেড়ে ১৮০ টাকা হবে এবং পাঁচ লিটারের বোতল বিক্রি হবে ৯৬০ টাকায়, যা বর্তমান দাম থেকে ৫০ টাকা বেশি।

XS
SM
MD
LG