অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ টি-টোয়েন্টি দলের নতুন অধিনায়ক সাকিব আল হাসান


বাংলাদেশ টি-টোয়েন্টি দলের নতুন অধিনায়ক সাকিব আল হাসান

বাংলাদেশ টি-টোয়েন্টি দলের নতুন অধিনায়ক হিসেবে, শনিবার (১৩ আগস্ট) সাকিব আল হাসানকে দায়িত্ব দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এই অলরাউন্ডার সংযুক্ত আরব আমিরাতে ২৭ আগস্ট থেকে শুরু হতে যাওয়া এশিয়া কাপ এবং বছরের শেষের দিকে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দলের নেতৃত্ব দেবেন।

শুক্রবার (১২ আগস্ট) মধ্যরাতে দেশে আসার পর, শনিবার বিকালে বিসিবি সভাপতি নাজমুল হাসানের সঙ্গে দেখা করেন সাকিব। এর পর, বিসিবির ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস জানান, সাকিব আল হাসানকে বাংলাদেশ টি-টোয়েন্টি দলের অধিনায়ক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

জালাল গণমাধ্যমকে বলেন, “টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত সাকিবকে বাংলাদেশ টি-টোয়েন্টি দলের অধিনায়কের দায়িত্ব দেয়া হয়েছে। সিদ্ধান্ত নেয়ার আগে আমরা বোর্ডের সদস্য এবং নির্বাচকদের সঙ্গে আলোচনা করেছি। আমরা বোর্ড সভাপতির সাথেও বিষয়টি নিয়ে আলোচনা করেছি।”

সাকিব সম্প্রতি বেটউইনার নিউজ নামে নিউজ ওয়েবসাইটের সাথে একটি ব্যবসায়িক চুক্তি স্বাক্ষর করেছেন যা একটি বেটিং কোম্পানির মালিকানাধীন। বিসিবির নিয়ম অনুযায়ী, কোনো ক্রিকেটার কোনো বেটিং কোম্পানির সঙ্গে চুক্তি করতে পারবেন না।

জালাল বলেন, “সাকিব তার ভুল বুঝতে পেরেছে। আমরা তাকে সতর্ক করেছি, যাতে সে ভবিষ্যতে একই ভুলের পুনরাবৃত্তি না করে।”

বাংলাদেশ দলের অধিনায়ক হিসেবে এর আগেও একই ধরনের ভুল করা সাকিবকে অধিনায়ক করায় বিসিবির সিদ্ধান্ত অনেকের কাছেই চমক হিসেবে এসেছে। টি-টোয়েন্টির পাশাপাশি টেস্টেও বাংলাদেশের অধিনায়ক সাকিব।

জালাল বলেন, “খেলোয়াড় শৃঙ্খলা ভঙ্গ করলে তার সঙ্গে আপস করা ঠিক নয়। তবে যেহেতু তিনি বলেছেন একই ভুল আর করবেন না, তাই দলের স্বার্থে আমরা তাকে অধিনায়ক করেছি।”

এর আগে, ২০১৮ সালে আইসিসির দুর্নীতি-বিরোধী নিয়ম বা অ্যান্টি করাপশন কোড লংঘনের অভিযোগ সাকিব আল হাসানকে নিষিদ্ধ করেছিল সংস্থাটি।

এদিকে, এশিয়া কাপের জন্য দল ঘোষণা করেছে বিসিবি। জাতীয় দলে ফিরেছেন ডানহাতি ব্যাটার সাব্বির রহমান। ২০১৯ সালে সাব্বির সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। এছাড়া, মোহাম্মদ সাইফুদ্দিন এবং নুরুল হাসান সোহানকে দলে অন্তর্ভুক্ত করা হয়েছে।

সাইফুদ্দিন ও নুরুল দুজনেই ইনজুরিতে ভুগছিলেন। সাইফুদ্দিন অনেকদিন মাঠের বাইরে থাকলেও, সাম্প্রতিক জিম্বাবুয়ে সফরে নুরুল তার শেষ ম্যাচ খেলেছেন। তবে, নুরুলের অন্তর্ভুক্তি তার আঙুলের চোট থেকে সম্পূর্ণ সুস্থ হওয়ার ওপর নির্ভর করছে।

দলে যুক্ত হয়েছেন বাঁহাতি ব্যাটার পারভেজ হোসেন ইমন। জিম্বাবুয়ে সফরে তার টি-টোয়েন্টি অভিষেক হয়।

বাংলাদেশের অন্যতম সেরা ব্যাটার লিটন দাস হ্যামস্ট্রিং ইনজুরির কারণে দল থেকে বাদ পড়েছেন। তার ইনজুরি সাব্বিরের অন্তর্ভুক্তি সহজ করেছে। সাব্বির একসময় বাংলাদেশের সেরা টি-টোয়েন্টি ব্যাটার হিসেবে বিবেচিত ছিলেন।

এশিয়া কাপের জন্য বাংলাদেশের স্কোয়াড: সাকিব আল হাসান (অধিনায়ক), এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, মাহমুদউল্লাহ রিয়াদ, শেখ মাহেদী হাসান, মোহাম্মদ সাইফুদ্দিন, হাসান মাহমুদ, মুস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ, সাব্বির রহমান, নাসুম আহমেদ, মেহেদী হাসান মিরাজ, এবাদত হোসেন, পারভেজ হোসেন, নুরুল হাসান ও তাসকিন আহমেদ।

XS
SM
MD
LG