অ্যাকসেসিবিলিটি লিংক

কেনিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধীদলীয় নেতা ওডিঙ্গা এগিয়ে


কেনিয়ার আজিমিও লা উমোজা (ঐক্যের ঘোষণা) জোটের প্রেসিডেন্ট পদপ্রার্থী, বিরোধীদলীয় নেতা রাইলা ওডিঙ্গা, সাধারণ নির্বাচনের আগে, কেনিয়ার কিয়াম্বু-তে অবস্থিত কিরিগিটি স্টেডিয়ামে এক নির্বাচনী প্রচারণার সময় শিল্পীদের সাথে যোগ দেন। ১লা আগস্ট, ২০২২।

কেনিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধীদলীয় নেতা রাইলা ওডিঙ্গা এগিয়ে রয়েছেন। শনিবারের আনুষ্ঠানিক নির্বাচনী ফলাফলে এই চিত্র দেখা যায়। এই ফলাফলের মধ্য দিয়ে ডেপুটি প্রেসিডেন্ট উইলিয়াম রুটো দ্বিতীয় অবস্থানে চলে যান।

কেনিয়ার নির্বাচন কমিশনের দেওয়া ফলাফল অনুযায়ী, এখনও পর্যন্ত ২৬ শতাংশের কিছু বেশি ভোট গণনা করা হয়েছে। এর মধ্যে ওডিঙ্গা পেয়েছেন ৫৪ শতাংশ ভোট; আর, রুটো পেয়েছেন ৪৫ শতাংশ। রাজধানী নাইরোবিতে এক জাতীয় ভোটগণনা কেন্দ্রে একটি বড় পর্দায় নির্বাচন কমিশন ফলাফল প্রদর্শন করছে।

পূর্ব-আফ্রিকার সবচেয়ে ধনী ও সবচেয়ে প্রাণবন্ত গণতন্ত্রের এই দেশে মঙ্গলবার প্রেসিডেন্ট, সংসদ ও স্থানীয় নির্বাচন অনুষ্ঠিত হয়।

প্রেসিডেন্ট উহুরু কেনিয়াট্টা’র উত্তরসূরি হওয়ার লড়াইয়ে রুটো ও ওডিঙ্গা এক টানটান প্রতিযোগিতায় মধ্যে রয়েছেন। কেনিয়াট্টা তার সর্বোচ্চ দুই মেয়াদের সীমায় পৌঁছে গিয়েছেন। গত নির্বাচনের পর রুটোর সাথে কেনিয়াট্টার সম্পর্ক খারাপ হয়ে পড়ে এবং তিনি এই নির্বাচনে ওডিঙ্গাকে সমর্থন দেন।

আনুষ্ঠানিক ভোট গণনা ধীর গতিতে চলার কারণে জনমনে অস্থিরতা বিরাজ করছে।

নির্বাচন কমিশনের সভাপতি, ওয়াফুলা চেবুকাটি, এই বিলম্বের জন্য দলীয় এজেন্টদের দায়ী করেছেন। চূড়ান্ত গণনায় ফলাফল যোগ করার আগে, দলীয় এজেন্টরা ফলাফলের ফরমগুলো যাচাই-বাছাই করে দেখতে পারেন।

এ বিষয়ে মন্তব্যের অনুরোধে ওডিঙ্গার জোট এবং রুটোর জোটের প্রতিনিধিরা তাৎক্ষণিকভাবে সাড়া দেননি।

নির্বাচন কমিশনের ওয়েবসাইটে দেওয়া ২৯১টি নির্বাচনী এলাকার ফলাফলের ফরমগুলো সংবাদ সংস্থা রয়টার্স এবং অন্যান্য গণমাধ্যমগুলো মিলিয়ে দেখছে। এগুলো এখনও যাচাই করা হয়নি। তবে, এই ফলাফল আনুষ্ঠানিক ফলাফলের চেয়ে অনেকটাই এগিয়ে আছে।

জিএমটি ১২:০০ পর্যন্ত রয়টার্স ২৩৭টি ফরম মিলিয়ে দেখেছে। তাতে দেখা যায়, প্রায় ৫৩ শতাংশ ভোট নিয়ে রুটো এগিয়ে রয়েছেন। অপরদিকে, ওডিঙ্গা ৪৬ শতাংশ থেকে কিছু বেশি ভোট পেয়েছেন। অপর দুই প্রার্থী ১% এরও কম ভোট পেয়েছেন।

অপর আরও উনিশটি ফরম গণনায় অন্তর্ভুক্ত করা যায়নি, কারণ হয় সেগুলো ঠিকমত পড়া যাচ্ছিল না বা তাতে সকল তথ্য ছিল না।

রয়টার্সের যে ফরমগুলো মিলিয়ে দেখছে তা কেবল প্রাথমিক হিসাব। এই ফলাফল পরিবর্তন হতে পারে।

নির্বাচনে জয়ী প্রার্থীকে অবশ্যই দেশের মোট ভোটের ৫০ শতাংশ থেকে অন্তত একটি ভোট বেশি পেতে হবে। আর ৪৭টি কাউন্টির মধ্যে থেকে ২৪টিতে অন্তত ২৫শতাং করে ভোট পেতে হবে।

নির্বাচনের ফলাফল ঘোষণার জন্য কমিশনের হাতে মঙ্গলবার পর্যন্ত সময় রয়েছে।

XS
SM
MD
LG