অ্যাকসেসিবিলিটি লিংক

লকডাউনের আশঙ্কা অব্যাহত থাকায় পরও, ১ সেপ্টেম্বর সাংহাইয়ের সব স্কুল পুনরায় চালু করা হবে


সাংহাই স্টক ইনডেক্সের বিশাল প্রদর্শনী পর্দার কাছে, একটি জংশনে সড়ক পার হওয়ার জন্য অপেক্ষমান পথচারীরা। চীনের আর্থিক কেন্দ্রটি ১৪ আগষ্টে জানিয়েছে, কোভিড-১৯ এর কারণে কয়েক মাস বন্ধ থাকার পর ১ সেপ্টেম্বর থেকে সব স্কুল খুলে দেওয়া হচ্ছে। ৩রা আগস্ট, ২০২২।
সাংহাই স্টক ইনডেক্সের বিশাল প্রদর্শনী পর্দার কাছে, একটি জংশনে সড়ক পার হওয়ার জন্য অপেক্ষমান পথচারীরা। চীনের আর্থিক কেন্দ্রটি ১৪ আগষ্টে জানিয়েছে, কোভিড-১৯ এর কারণে কয়েক মাস বন্ধ থাকার পর ১ সেপ্টেম্বর থেকে সব স্কুল খুলে দেওয়া হচ্ছে। ৩রা আগস্ট, ২০২২।

চীনের অর্থনৈতিক কেন্দ্র সাংহাই কর্তৃপক্ষ রবিবার জানিয়েছে,কোভিড-১৯ এর কারণে মাসের পর মাস বন্ধ থাকার পর, আগামী ১ সেপ্টেম্বর থেকে কিন্ডারগার্টেন, প্রাথমিক ও মাধ্যমিক স্কুলসহ সব স্কুল আবার খুলে দেওয়া হবে।

সাংহাই মিউনিসিপ্যাল এডুকেশন কমিশন জানিয়েছে, এই শহরের সব শিক্ষক ও শিক্ষার্থীকে ক্যাম্পাস ছাড়ার আগে, প্রতিদিন করোনা ভাইরাসের নিউক্লেইক অ্যাসিড টেস্ট করতে হবে।

কমিশন এক বিবৃতিতে, স্কুলগুলো আবার খোলার আগে শিক্ষক ও শিক্ষার্থীদের শহরের ভেতরে ১৪ দিনের "স্ব-স্বাস্থ্য ব্যবস্থাপনা" করার আহ্বান জানিয়েছে।

এপ্রিল ও মে মাসে সবচেয়ে ভয়াবহ কোভিড প্রাদুর্ভাবের বিরুদ্ধে লড়াই করার জন্য, দুই মাসের লকডাউনের আগেই, সাংহাই কর্তৃপক্ষ মার্চের মাঝামাঝি সব স্কুল বন্ধ করে দেয়।

উচ্চ বিদ্যালয় এবং মাধ্যমিক বিদ্যালয়ের কিছু শিক্ষার্থীকে জুন মাসে শ্রেণীকক্ষে ফিরে যাওয়ার অনুমতি দেওয়া হয়। বাকিদের বেশিরভাগই ঐ সেমিস্টারের জন্য হোম স্টাডি চালিয়ে যায় ।

স্কুল খোলার ঘোষণাটি অনেকের জন্য স্বস্তি নিয়ে আসেলেও কোভিড লকডাউন এর ভয় এখনও অব্যাহত রয়েছে। এর কারণ হলো চীনের জিরো কোভিড নীতি অনুযায়ী, সকল সংক্রমিত ব্যক্তি ও তাদের সংস্পর্শে আসা লোকজনদের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক।

শনিবার একটি চীনা সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওচিত্রে দেখা যায় যে,সেন্টাল সাংহাইয়ের আইকেইএ মল থেকে আতংকিত লোকজন হুড়োহুড়ি করে বের হয়ে আসছে। ঐ মলের সাউন্ড সিস্টেমে বলা হচ্ছিল কোভিড শনাক্ত হওয়ায় এখানে লকডাউন ঘোষণা করা হচ্ছে। রয়টার্স এই বিডিওর তথ্যের সত্যতা যাচাই করতে পারেনি। তবে আইকেইএ মলের কাস্টমার সার্ভিস রবিবার জানিয়েছে, মলটি কভিডের কারণে বন্ধ করা হয়েছে। এর বাইরে মল কর্তৃপক্ষ আর কোন মন্তব্য করেনি।

চীনের সবচেয়ে জনবহুল শহর সাংহাইতে শনিবার কোভিড সংক্রমণের পাঁচটি নতুন স্থানীয় ঘটনার খবর পাওয়া গেছে। সংক্রমিত কারোই কোন লক্ষণ দেখা যায়নি। এছাড়া দেশব্যাপী ২,৪৬৭ টি অভ্যন্তরীণভাবে সংক্রমনের খবর পাওয়া গেছে।

ভাইরাসটি নিয়ন্ত্রণে রাখার লক্ষ্যে, সাপ্তাহিক কোভিড-১৯ পরীক্ষার প্রয়োজনীয়তার প্রেক্ষিতে তারা সেপ্টেম্বরের শেষ পর্যন্ত বিনামূল্যে পরীক্ষার মেয়াদ বাড়িয়েছে। নগর কর্তৃপক্ষ শনিবার এই ঘোষণা দেয়।

দক্ষিণাঞ্চলীয় প্রদেশ হাইনান এখন চীনের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত অঞ্চল। সেখানে শনিবার ৪৯৪ টি লক্ষণযুক্ত সংক্রমণ এবং ৮৪৬ টি উপসর্গহীন সংক্রমণ হয়েছে বলে জানা গেছে।

ভাইস প্রিমিয়ার সান চুনলান হাইনানকে যত তাড়াতাড়ি সম্ভব কমিউনিটি পর্যায়ে শূন্য সংক্রমণ অর্জনের আহ্বান জানিয়েছেন। তিনি এই দ্বীপের বিভিন্ন এলাকা এবং সানিয়া ফিনিক্সি আন্তর্জাতিক বিমানবন্দর পরিদর্শন কালে এ আহবান জানান। এ খবর দিয়েছে সেখানকার সরকারি গণমাধ্যম।

XS
SM
MD
LG