অ্যাকসেসিবিলিটি লিংক

জননিরাপত্তা নিশ্চিত না হলে প্রকল্পের কাজ চলতে দেয়া হবে না: মেয়র আতিকুল ইসলাম


মেয়র আতিকুল ইসলাম
মেয়র আতিকুল ইসলাম

জনগণের নিরাপত্তা নিশ্চিত না হলে, কোন প্রকল্পের কাজ চলতে দেয়া হবে না বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

আতিকুল ইসলাম বলেন, “যেকোনো নির্মাণ প্রকল্পে যথাযথ নিরাপত্তা ব্যবস্থা থাকতে হবে। নির্মাণ প্রকল্প এলাকার কমপ্লায়েন্স, বিদ্যুৎ সংযোগের কমপ্লায়েন্স ও মানুষের নিরাপদ চলাচল নিশ্চিত করেই কাজ চালাতে হবে। শুধু বিআরটি প্রকল্প নয়, জনগণের নিরাপত্তা নিশ্চিত না হলে কোন প্রকল্পের কাজ চলতে দেয়া হবে না।”

বাংলাদেশের রাজধানী ঢাকার উত্তরায়, জসিম উদ্দিন রোডে বিআরটি প্রকল্পের কাজ চলাকালীন সোমবার (১৫ আগস্ট) ক্রেন থেকে গার্ডার পড়ে পাঁচজনের মৃত্যু হয়। মঙ্গলবার (১৬ আগস্ট) মেয়র মো. আতিকুল ইসলাম দুর্ঘটনাস্থল পরিদর্শন করেন। এসময় তিনি এ কথা বলেন।

ডিএনসিসি মেয়র বলেন “বিআরটি প্রকল্পের ক্ষেত্রে ব্যস্ত সড়কে প্রতিবন্ধকতা দিয়ে ভারী গার্ডার তুলতে হবে। একটি ক্রেন দিয়ে কাজ করার সময় যেকোনো ত্রুটি হতে পারে বা দুর্ঘটনা ঘটতে পারে। তাই উদ্ধার কাজ চালানোর জন্য বিকল্প আরও একটি ক্রেন প্রস্তুত রাখতে হবে। দুর্ঘটনার পর আহতদের হাসপাতালে নেয়ার জন্য অ্যাম্বুলেন্স থাকার কথা। বিআরটি এগুলোকরেনি।”

আতিকুল ইসলাম আরও বলেন, “ক্রেন দিয়ে গার্ডার তোলার সময় যান চলাচল বন্ধ রাখা বা বিকল্প পথ ব্যবহারের জন্য পুলিশের ট্রাফিক বিভাগকে অবহিত করে তাদের সহায়তা নেয়া উচিত ছিল। আমি খোঁজ নিয়েছি, বিআরটি প্রকল্প থেকে ট্রাফিক বিভাগের সাথে কোন যোগাযোগ করা হয়নি। তাদের অবহেলার কারণেই দুর্ঘটনা ঘটেছে। এভাবে আর চলতে দেয়া যায় না।”

“প্রকল্প চলাকালীন নিরাপত্তার বিষয়গুলো সাইনবোর্ডের মাধ্যমে প্রদর্শন করতে হবে। প্রকল্প কবে শেষ হবে সেটাও সাইনবোর্ড-এ উল্লেখ করতে হবে। মানুষের জীবনের নিরাপত্তা নিশ্চিত না হলে, ঢাকা শহরে প্রকল্পের কাজ চালানো যাবে না। আর কোনো দুর্ঘটনা যেন না ঘটে সেটি নিশ্চিত করতে হবে;” বলেন ডিএনসিসি মেয়র।

তিনি বলেন, “আমরা গত সপ্তাহে ডিএনসিসিতে ঢাকা শহরের চলমান উন্নয়ন প্রকল্পগুলোর প্রতিনিধিদের সাথে জনগণের নিরাপদ চলাচলের বিষয় নিয়ে সভা করেছি। জনগণের দুর্ভোগ যেন না হয়, সে দিক বিবেচনায় নিয়ে উন্নয়ন কাজ চালানোর আহ্বান জানিয়েছি।”

বিআরটি’র ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা

ঢাকা মহানগরের উত্তরায় বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের ক্রেন থেকে গার্ডার ছিটকে প্রাইভেটকারের ওপর পড়ে একই পরিবারের পাঁচজনের মৃত্যুর ঘটনায় মামলা হয়েছে।

মামলায় অবহেলাজনিতভাবে ক্রেন পরিচালনাকারী চালক, প্রকল্পের ঠিকাদারি প্রতিষ্ঠান ও নিরাপত্তা নিশ্চিত করার জন্য দায়িত্বপ্রাপ্তদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

নিহত ফাহিমা ও ঝর্ণার ভাই আফরান মন্ডলের অভিযোগের প্রেক্ষিতে সোমবার (১৫ আগস্ট) রাতে উত্তরা পশ্চিম থানায় এ মামলা দায়ের করা হয় বলে জানান ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মহসিন জানান।

ওসি বলেন, “মামলায় বাদী ক্রেন অপারেটর এবং সিজিজিসি ঠিকাদারি প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের বিরুদ্ধে অভিযোগ করেছেন।”

এর আগে, সোমবার বিকালে উত্তরা এলাকায় নির্মাণাধীন বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের একটি গার্ডার একটি প্রাইভেটকারের ওপর পড়ে গেলে, দুই শিশুসহ একই পরিবারের পাঁচজনের মৃত্যু হয়।

XS
SM
MD
LG