অ্যাকসেসিবিলিটি লিংক

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রেক্ষাপটে বাংলাদেশে লঞ্চ ভাড়া বাড়ল ৩০ শতাংশ


সদরঘাট লঞ্চ টার্মিনাল

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রেক্ষাপটে,বাংলাদেশে লঞ্চ ভাড়া ৩০ শতাংশ বাড়িয়ে সমন্বয় করা হয়েছে। মঙ্গলবার (১৬ আগস্ট) নৌপরিবহন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। প্রজ্ঞাপনে বলা হয়, নৌপরিবহন মন্ত্রণালয় গঠিত ওয়ার্কিং কমিটির সুপারিশের প্রেক্ষিতে, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) প্রতি কিলোমিটারে সর্বোচ্চ ও সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করেছে।

এতে বলা হয়, প্রথম ১০০ কিলোমিটার দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে প্রতি যাত্রীর ভাড়া ২ টাকা ৩০ পয়সা থেকে ৭০ পয়সা বাড়িয়ে ৩ টাকা করা হয়েছে। দূরত্ব ১০০ কিলোমিটারের বেশি হলে, প্রতি কিলোমিটারে জনপ্রতি ভাড়া ২ টাকা থেকে ৬০ পয়সা বাড়িয়ে, ২ টাকা ৬০ পয়সা নির্ধারণ করা হয়েছে। এছাড়া সর্বনিম্ন ভাড়া ২৫ টাকা থেকে ৮ টাকা বাড়িয়ে ৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে। মঙ্গলবার (১৬ আগস্ট) থেকে নতুন ভাড়া আদায় কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে বলা হয়েছে।

ভাড়া বৃদ্ধির জন্য লঞ্চ মালিকদের প্রস্তাবের পর, নৌপরিবহন মন্ত্রণালয় সমস্ত অংশীজনের ওপর সম্ভাব্য প্রভাব বিবেচনা করে, নতুন ভাড়ার সুপারিশ করার জন্য একটি ওয়ার্কিং কমিটি গঠন করে।

ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানোর পর, গত বছরের নভেম্বরেই লঞ্চের ভাড়া ৩৫ শতাংশের বেশি বাড়ানো হয়েছিল। গতবছরের নভেম্বরের আগে, লঞ্চে ১০০ কিলোমিটার মধ্যে দূরত্বে প্রতি কিলোমিটারে ভাড়া ছিল এক টাকা ৭০ পয়সা। তখন তা থেকে বাড়িয়ে দুই টাকা ৩০ পয়সা করা হয়েছিল। আর, ১০০ কিলোমিটারের বেশি দূরত্বে প্রতি কিলোমিটারের ভাড়া ছিল এক টাকা ৪০ পয়সা। তা থেকে বাড়িয়ে করা হয়েছিল দুই টাকা। লঞ্চের সর্বনিম্ন ভাড়া ১৮ টাকা থেকে বাড়িয়ে ২৫ টাকা করা হয়েছিল।

XS
SM
MD
LG