অ্যাকসেসিবিলিটি লিংক

ক্রাইমিয়ায় রাশিয়ার অস্ত্র সম্ভারে বড় ধরনের বিস্ফোরণ


১৬ মে, ২০২২ তারিখে ম্যাক্সার টেকনোলজিসের সৌজন্যে ধারণ করা এই উপগ্রহ চিত্রটিতে ইউক্রেনের ক্রিমিয়ার নোভোফেডোরিভকাতে হামলার আগে সাকি বিমানঘাঁটিটি দেখা যাচ্ছে । (এএফপি ছবি / উপগ্রহ চিত্র , ২০২২, ম্যাক্সার টেকনোলজিস)
১৬ মে, ২০২২ তারিখে ম্যাক্সার টেকনোলজিসের সৌজন্যে ধারণ করা এই উপগ্রহ চিত্রটিতে ইউক্রেনের ক্রিমিয়ার নোভোফেডোরিভকাতে হামলার আগে সাকি বিমানঘাঁটিটি দেখা যাচ্ছে । (এএফপি ছবি / উপগ্রহ চিত্র , ২০২২, ম্যাক্সার টেকনোলজিস)

মঙ্গলবার ইউক্রেনের রুশ অধিকৃত ক্রাইমিয়া উপদ্বীপে একটি সামরিক ডিপোতে ভয়াবহ বিস্ফোরণের ফলে আগুন জ্বলে ওঠায় ৩ হাজারেরও বেশি লোককে সরিয়ে নিতে বাধ্য হয়।

মেসকোয়ের একটি গোলাবারুদ সংরক্ষণ কেন্দ্রে বড় আকারের এই বিস্ফোরণটি ঘটে। ২০১৪ সালে দখল করা অঞ্চলটিতে এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো রাশিয়ার এই ফাঁড়িতে বিস্ফোরণের ঘটনা ঘটল।

রাশিয়া, অপরাধীদের সুনির্দিষ্টভাবে চিহ্নিত না করে, সর্বসাম্প্রতিক বিস্ফোরণগুলিকে "নাশকতার কাজ" বলে অভিহিত করেছে। গত সপ্তাহে সাকি বিমান ঘাঁটিতে হামলায় নয়টি রুশ যুদ্ধবিমান ধ্বংস করে দেয়া হয়।

ইউক্রেন মেসকোয়ের ঘটনার দায় স্বীকার না করলেও ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মাইখাইলো পোদোলিয়াক এক টুইট বার্তায় বলেন, " রুশদের দখলে থাকা ক্রাইমিয়া হচ্ছে গুদাম, বিস্ফোরণ এবং আক্রমণকারী ও চোরদের জন্য মৃত্যুর উচ্চ ঝুঁকিসম্পন্ন স্থান । নিরস্ত্রীকরণ কর্মসূচী শুরু"।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের বরাত দিয়ে রাশিয়ার ক্রাইমিয়া প্রশাসনের প্রধান সের্গেই আকসিওনভ আগুন লাগার জন্য এই বিস্ফোরণকেই দায়ী করেন। রুশ কর্মকর্তারা জানিয়েছেন, ডিপোতে আগুন লাগার ফলে একটি বিদ্যুৎ কেন্দ্র, বিদ্যুৎ লাইন, রেললাইন ও কিছু অ্যাপার্টমেন্ট ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে, তবে এতে কেউ গুরুতর আহত হননি।

ইউক্রেনের পোডোলিয়াক দাবি করেছেন, বিস্ফোরণের ফলে ক্ষতিগ্রস্ত নিকটবর্তী বিদ্যুৎ সাবস্টেশনটি জাপোরিজহজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র থেকে রাশিয়া-নিয়ন্ত্রিত অঞ্চলে বিদ্যুৎ প্রবাহিত করার জন্য ব্যবহার করা হচ্ছিল।

ক্রাইমিয়ার দখল নিয়ে বিরোধ এখনও চলছে। মস্কো চায় ইউক্রেন একে রাশিয়ার অংশ হিসেবে স্বীকার করে নিক, আর অপরদিকে, ইউক্রেনের দাবী, যুদ্ধাবসান নিয়ে আলোচনার আগেই একে কিয়েভের কাছে ফিরিয়ে দেওয়া হোক।

সোমবার গভীর রাতের ভাষণে, ইউক্রেনের রাষ্ট্রপতি ভোলোদিমির জেলেনস্কি জাপোরিজহজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে গোলাবর্ষণ নিয়ে উদ্বেগের মধ্যেই রাশিয়ার পারমাণবিক খাতের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন দুজারিচ সাংবাদিকদের বলেন, যদি রাশিয়া ও ইউক্রেন উভয়েই একমত হয় তবে ইউক্রেনে ইন্টারনেশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সির (আইএইএ) পরিদর্শকদের এই প্ল্যান্টে যাবার লজিস্টিক ও নিরাপত্তা সক্ষমতা রয়েছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, আইএইএ'র সদস্যদের ঘটনাস্থল পরিদর্শনের জন্য প্রয়োজনীয় সব কিছু করবে।

এই প্রতিবেদনের জন্য কিছু তথ্য অ্যাসোসিয়েটেড প্রেস, এজেন্স ফ্রান্স-প্রেস এবং রয়টার্স থেকে নেয়া।

XS
SM
MD
LG