অ্যাকসেসিবিলিটি লিংক

নতুন এফটিপিতে আইসিসির পূর্ণ সদস্য সব দেশের বিপক্ষেই খেলবে বাংলাদেশ


ফাইল ছবি-হারারে স্পোর্টস ক্লাবে জিম্বাবুয়ে এবং বাংলাদেশের মধ্যে তৃতীয় একদিনের আন্তর্জাতিক (ওডিআই) ক্রিকেট ম্যাচ চলাকালীন জিম্বাবুয়ের লুক জংওয়ে এবং জিম্বাবুয়ের ক্লাইভ মাদান্ডে উইকেটের মধ্যে দৌড়াচ্ছেন। (ছবি জেকেসাই নিকিজানা) / এএফপি)

পুরুষ ক্রিকেটের জন্য ভবিষ্যত সফর সূচি (এফটিপি) প্রকাশ করেছে আইসিসি। ২০২৩-২৭ চক্রে এই এফটিপিতে আইসিসির পূর্ণ সদস্য সবগুলো দেশের বিপক্ষেই ম্যাচ খেলবে বাংলাদেশ।

নতুন এফটিপি অনুযায়ী, ২০২৩ সালের জুনে আয়ারল্যান্ড সফর করবে বাংলাদেশ। এরপর জুনেই আফগানিস্তানের বিরুদ্ধে দুটি টেস্ট, তিনটি ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচের হোম সিরিজ হবে। ২০২৪ সালে বাংলাদেশের আরও ব্যস্ত সূচি। ফেব্রুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত শ্রীলঙ্কা এবং জিম্বাবুয়েকে আতিথেয়তা দেবে বাংলাদেশ। তারপর বছরের মাঝামাঝি সময়ে আফগানিস্তান, পাকিস্তান এবং ভারতের বিপক্ষে টেস্ট খেলবে।

ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলার পর ওয়েস্ট ইন্ডিজে দুটি টেস্ট এবং তিনটি করে ওয়ানডে এবং টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ। যা আইসিসি ২০২৩-২৫ ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হবে। তবে ২০২৫-২৭ টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ ঘরের মাঠে ইংল্যান্ড এবং দুই যুগ পর অস্ট্রেলিয়া সফরে গিয়ে টেস্ট খেলবে।

২০২৩-২৫ টেস্ট চ্যাম্পিয়নশিপে ঘরের মাঠে নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং শ্রীলঙ্কার বিপক্ষে খেলবে বাংলাদেশ। ২০২৫-২৭ এ ইংল্যান্ড, পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজের সাথে হোম সিরিজ খেলবে বাংলাদেশ। এছাড়া অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা এবং শ্রীলঙ্কায় নির্ধারিত সিরিজ রয়েছে। এই সব সিরিজই টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

পুরুষদের এফটিপি ঘোষণার আগে প্রথমবারের মতো আইসিসি নারীর এফটিপি ঘোষণা করেছিল।

বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী বলেছেন, "২০২৩-২০২৭ এফটিপি বাংলাদেশের জন্য খুবই আনন্দের। আমরা সব ফরম্যাটেই সদস্য দেশগুলোর বিরুদ্ধে ম্যাচ পেয়েছি"।

বর্তমানে বাংলাদেশ সংযুক্ত আরব আমিরাতে ২৭ আগস্ট থেকে শুরু হতে যাওয়া এশিয়া কাপ ২০২২ এর প্রস্তুতিতে ব্যস্ত। ইতোমধ্যে সাকিব আল হাসানকে অধিনায়ক করে এশিয়া কাপের জন্য দল ঘোষণা করেছে বিসিবি।

XS
SM
MD
LG