অ্যাকসেসিবিলিটি লিংক

বঙ্গোপসাগরে নিম্নচাপ: জলোচ্ছ্বাসের পূর্বাভাস,৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত ঘোষণা


বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর শুক্রবার (১৯ আগস্ট) জানিয়েছে, উপকূলীয় ১৫টি জেলা এবং উপকূলের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। আর, নিম্নচাপ সৃষ্টি হওয়ায়, সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

জেলাগুলো হলো; সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, “উত্তরপূর্ব বঙ্গোপসাগর অবস্থানরত সুস্পষ্ট নিম্নচাপটি, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর এবং ঘণীভূত হয়ে, শুক্রবার সকাল ৬টার দিকে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পূর্ব বঙ্গোপসাগরে এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে।”

“নিম্নচাপটি আরও ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হওয়ার সম্ভাবনা রয়েছে;” জানায় আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তর আরও বলেছে যে, নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় প্রায় ৪০ কিলোমিটার যা দমকা হাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপের প্রভাবে সমুদ্র বন্দর, উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন দেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

অধিদপ্তর জানিয়েছে, উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে এবং পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

XS
SM
MD
LG