অ্যাকসেসিবিলিটি লিংক

ত্রুটিহীন ভূমি ব্যবস্থাপনা নেই বলেই মামলাজট তৈরি হচ্ছে: আইনমন্ত্রী আনিসুল হক


আইনমন্ত্রী আনিসুল হক
আইনমন্ত্রী আনিসুল হক

বাংলাদেশের আইন, বিচার ও সংসদ বিয়য়কমন্ত্রী আনিসুল হক বলেছেন, “ত্রুটিহীন ভূমি ব্যবস্থাপনার অভাবেই আদালতগুলোতে বড় আকারের মামলা-জট তৈরি হয়েছে। কারণ,ত্রুটিহীন ভূমি ব্যবস্থাপনার অভাবেই সৃষ্টি হয় অধিকাংশ দেওয়ানি মামলার। আবার ভূমি বিরোধই ফৌজদারী মামলারও অন্যতম কারণ।”শনিবার (২০ আগস্ট) দুপুরে রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে, সহকারী জজ ও সমপর্যায়ের বিচারকদের জন্য আয়োজিত ‘ভূমি জরিপ সংক্রান্ত বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স’-এর উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন আইনমন্ত্রী।

আইনমন্ত্রী বলেন, “বাংলাদেশ একটি জনবহুল দেশ হওয়ায়, জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে মাথাপিছু জমির পরিমাণ এবং আবাদযোগ্য জমি কমে যাচ্ছে। তাই আগামী প্রজন্মের জন্য খাদ্যের নিশ্চয়তা ও আবাসনসহ উন্নত জীবনযাত্রার জন্য আধুনিক ভূমি ব্যবস্থাপনা অপরিহার্য হয়ে পড়েছে। আধুনিক ভূমি ব্যবস্থাপনার গুরুত্ব অনুধাবন করেই সরকার ‘ই-রেজিস্ট্রেশন’ প্রক্রিয়া শুরু করেছে।”

“ইতোমধ্যেই কিছু জেলায় ই-রেজিস্ট্রেশন প্রক্রিয়ার সঙ্গে ভূমি অফিসের ই-মিউটেশনের আন্ত-সংযোগ স্থাপন করা হয়েছে। রেজিস্ট্রেশন প্রক্রিয়া অনলাইনে সম্পন্ন এবং মিউটেশন প্রক্রিয়ার সঙ্গে এর সংযোগ স্থাপনের মাধ্যমে বাংলাদেশে ভূমি ব্যবস্থাপনায় তাৎপর্যপূর্ণ উন্নয়ন হবে;” আশা প্রকাশ করেন আইনমন্ত্রী আনিসুল হক।

তিনি বলেন, “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের মূল সংবিধানে সকল নাগরিকের জন্য আইনের শাসন এবং সমাজে সাম্য, স্বাধীনতা ও সুবিচার নিশ্চিত করার অঙ্গীকার করেছিলেন। সে অঙ্গীকার ধারণ করে, বিচার বিভাগের উন্নয়নের মাধ্যমে, দ্রুততম সময়ে, কম খরচে ও কম ভোগান্তিতে জনগণের দোরগোড়ায় ন্যায়বিচার পৌঁছে দেয়ার কার্যক্রমকে সফল করার লক্ষ্যে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।”

আইনমন্ত্রী আরও বলেন, “নান্দনিক চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন নির্মাণ, বিচারক ও আইনজীবীদের একাডেমিক প্রশিক্ষণ এবং গবেষণার লক্ষ্যে ন্যাশনাল জুডিশিয়াল একাডেমি প্রতিষ্ঠার কার্যক্রম গ্রহণ, আইটি বেইসড ডিজিটাল বিচার বিভাগ প্রতিষ্ঠা, বিভিন্ন পর্যায়ে বিচারিক পদসৃজন এবং অসহায় মানুষের জন্য কার্যকর আইন সহায়তা কার্যক্রম চালুর মাধ্যমে, সহজে জনগণের ন্যায়বিচার প্রাপ্তির অধিকার নিশ্চিত করতে সরকার কাজ করে যাচ্ছে।”

“এছাড়াও বিদ্যমান আইন পর্যালোচনা করে, কিছু আইন ইতোমধ্যে সংশোধন করা হয়েছে। দেওয়ানী কার্যবিধি এবং আরও কিছু আইন সংশোধনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। একটি ফলপ্রসূ ও জনবান্ধব বিচারব্যবস্থা গড়ে তোলার উদ্দেশ্যে সরকার এসব পদক্ষেপ নিয়েছে;” উল্লেখ করেন আইনমন্ত্রী আনিসুল হক।

বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি নাজমুন আরা সুলতানা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

XS
SM
MD
LG