অ্যাকসেসিবিলিটি লিংক

সোমালিয়ার রাজধানীতে হোটেলে হামলায় ১০ জন নিহত


সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে আল-শাবাব যোদ্ধারা হামলা চালানোর পর নিরাপত্তা বাহিনী হায়াত হোটেলের কাছে টহল দিচ্ছে, ২০ আগস্ট ২০২২।

সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে এক হোটেলে চালানো হামলায় অন্তত ১০ জন নিহত এবং এক ডজনেরও বেশি মানুষ আহত হয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা ভিওএ’র সোমালি সার্ভিসকে বলেন যে, কেএম৪ জংশনে অবস্থিত হায়াত হোটেলের কাছে শুক্রবার সন্ধ্যায় তারা দুইটি বা তিনটি বিস্ফোরণের শব্দ শুনতে পান।

রয়টার্সকে এক পুলিশ কর্মকর্তা জানান যে, একটি গাড়িবোমা হোটেলের কাছে আঘাত হানে, এবং অপর একটি হোটেলের গেটে আঘাত হানে।

দ্য অ্যাসোসিয়েটেড প্রেস জানিয়েছে যে, পুলিশ হামলাকারীদেরকে হোটেল থেকে বের করে আনার চেষ্টা চালিয়ে যাচ্ছিল এবং শনিবার দিনের শুরু পর্যন্তও গোলাগুলির শব্দ শোনা যাচ্ছিল।

ইসলামি জঙ্গীগোষ্ঠী আল-শাবাব বিস্ফোরণের দায় স্বীকার করেছে। গোষ্ঠীটির ওয়েবসাইটে থাকা এক বিবৃতিতে বলা হয়, “আমাদের যোদ্ধারা হোটেলটি দখল করে নেয় এবং বর্তমানে ভেতরে লড়াই করছে। হোটেলে থাকা সরকারি কর্মকর্তা এখন আমাদের লক্ষ্যবস্তু।”

গোষ্ঠীটি প্রায় ১৫ বছর ধরে সোমালিয়ায় বিদ্রোহ চালিয়ে যাচ্ছে। তারা প্রায়ই মোগাদিশুতে ক্যাফে ও হায়াতের মত হোটেলগুলোকে লক্ষ্যবস্তু বানায়, যেগুলোকে রাজনৈতিক ও নিরাপত্তা কর্মকর্তারা পৃষ্ঠপোষকতা করেন।

এরই মধ্যে, নিরাপত্তা সূত্রগুলো ভিওএ-কে জানায় যে, রাজধানীর অপর স্থানে চালানো এক মর্টার হামলায় চার ব্যক্তি নিহত হয়েছেন এবং আনুমানিক ১০ জন আহত হয়েছেন।



XS
SM
MD
LG