অ্যাকসেসিবিলিটি লিংক

২১ আগস্ট গ্রেনেড হামলার ১৮তম বার্ষিকী পালন করবে আওয়ামী লীগ


২১ আগস্ট গ্রেনেড হামলা

ক্ষমতাসীন বাংলাদেশ আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনগুলো, ২১ আগস্ট গ্রেনেড হামলার ১৮তম বার্ষিকী পালন করবে রবিবার।

বিএনপি-জাময়াত জোট সরকারের আমলে, ২০০৪ সালের ২১ আগস্ট, বাংলাদেশের রাজধানী ঢাকার বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সন্ত্রাবিরোধী সমাবেশে গ্রেনেড হামলা চালানো হয়।

চলমান কোভিড-১৯ মহামারী পরিস্থিতিতে, স্বাস্থ্যবিধি মেনে সারাদেশে দিবসটি পালনের কর্মসূচি গ্রহণ করেছে আওয়ামী লীগ । দলটির পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, “২১ আগস্টে ভয়াবহ গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে সকাল সাড়ে দশটায় আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা উপস্থিত থাকবেন।”

এছাড়া, সকালে প্রথমে বঙ্গবন্ধু এভিনিউয়ের দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ২১ আগস্টে নিহতদের স্মরণে নির্মিত প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হবে।

২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের সম্মান জানাতে স্বাস্থ্যবিধি মেনে আওয়ামী লীগের সকল নেতা-কর্মী, সমর্থক, শুভাকাঙ্খী ও সর্বস্তরের ভ্রাতৃপ্রতিম সংগঠনকে দিবসটি পালনের আহ্বান জানিয়েছেন, দলটির সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

ঐ দিনের হামলায় আওয়ামী লীগের কেন্দ্রীয় মহিলা বিষয়ক সম্পাদক ও সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জন নিহত হয়েছিলেন। এছাড়া আহত হন আরও পাঁচ শতাধিক মানুষ।

সেদিনের হামলায় যারা নিহত হয়েছিলেন তাদের মধ্যে রয়েছেন; তৎকালীন বিরোধী দলীয় নেতার নিরাপত্তা কর্মী ল্যান্স করপোরাল (অবসরপ্রাপ্ত) মাহবুবুর রশিদ, আবুল কালাম আজাদ, রেজিনা বেগম, নাসির উদ্দিন সরদার, আতিক সরকার, আব্দুল কুদ্দস পাটোয়ারি, আমিনুল ইসলাম মোয়াজ্জেম, বেলাল হোসেন, মামুন মৃধা, রতন শিকদার, লিটন মুন্সি, হাসিনা মমতাজ রীনা, সুফিয়া বেগম, রফিকুল ইসলাম, মোশতাক আহমেদ সেন্টু, মো. হানিফ, আবুল কাশেম, জেহাদ আলী, মমিন আলী, এম শামছুদ্দিন এবং ইসহাক মিয়া।

এছাড়া, স্প্রিন্টারের আঘাতে মারাত্মক আহত হয়েছিলেন তৎকালীন বিরোধী দলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আমির হোসেন আমু, আব্দুর রাজ্জাক, সুরঞ্জিত সেন গুপ্ত, ওবায়দুল কাদের, মোহাম্মদ হানিফ, অধ্যাপক আবু সায়্যিদ এবং এএফএম বাহাউদ্দিন নাসিম।

২১ আগস্ট ঢাকা মহানগরে যান চলাচল সীমিত

বাংলাদেশের রাজধানী ঢাকার বঙ্গবন্ধু এভিনিউয়ে দিনব্যাপী নানা রাজনৈতিক কর্মসূচি থাকায়, রবিবার (২১ আগস্ট) প্রেসক্লাব, পল্টন ও জিরো পয়েন্ট এলাকায় যান চলাচল সীমিত থাকবে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ডিএমপি’র ট্রাফিক বিভাগ নগরবাসীর কাছে, চলাচলের সময় এসব এলাকা পরিহার করার অনুরোধ জানিয়েছে।

২১ আগস্ট গ্রেনেড হামলায় যারা মারা গিয়েছেন তাঁদের স্মরণে বাংলাদেশ আওয়ামী লীগ বঙ্গবন্ধু এভিনিউয়ে দিনব্যাপী রাজনৈতিক কর্মসূচির আয়োজন করেছে।

যানজট পরিহার করার জন্য প্রেসক্লাব, পল্টন ও জিরো পয়েন্ট এলাকায় যান চলাচল সীমিত করা হয়েছে। ফলে এসব এলাকায় যান চলাচলের পথ সকাল নয়টা থেকে কর্মসূচি শেষ না হওয়া পর্যন্ত বন্ধ থাকবে।

XS
SM
MD
LG