অ্যাকসেসিবিলিটি লিংক

বিশপ গ্রেফতারের পর নিকারাগুয়ায় গির্জা-রাষ্ট্র সংকট, সংলাপের আহ্বান জানিয়েছেন পোপ


পোপ ফ্রান্সিস ভ্যাটিকান সিটির ভ্যাটিকানের জানালা থেকে অ্যাঞ্জেলাসের প্রার্থনার নেতৃত্ব দেন, আগস্ট ২১, ২০২২।

প্রেসিডেন্ট ড্যানিয়েল ওর্তেগা’র সমালোচক একজন নেতৃস্থানীয় বিশপকে গ্রেপ্তারের পর, নিকারাগুয়ার চার্চও সরকারের মধ্যে সৃষ্ট অচলাবস্থা নিরসনে, রবিবার একটি "উন্মুক্ত এবং আন্তরিক" সংলাপের আহ্বান জানিয়েছেন পোপ ফ্রান্সিস।

সেন্ট পিটার্স স্কয়ারের সাপ্তাহিক আশীর্বাদ অনুষ্ঠানে, তীর্থযাত্রী এবং পর্যটকদের প্রতি দেয়া বক্তব্যে পোপ ফ্রান্সিস মধ্য আমেরিকার এই দেশটির সংকট সম্পর্কে তার প্রথম মন্তব্য করেন। সাম্প্রতিক মাসগুলোতে দেশটির কর্তৃপক্ষ বেশ কয়েকজন যাজককে আটক করেছে।আর, অনেক যাজককে নির্বাসনে যেতে হয়েছে।

দেশটির উত্তরাঞ্চলের মাতাগালপা’ র বিশপ রোলান্ডো আলভারেজকে গ্রেপ্তারের বিষয়টি সুনির্দিষ্টভাবে উল্লেখ না করেই, পোপ ফ্রান্সিস বলেন, তিনি নিকারাগুয়ার পরিস্থিতি "উদ্বেগ ও বেদনার সাথে"পর্যবেক্ষন করছেন। তিনি দেশটির জন্য প্রার্থনা করার অনুরোধ করেন।

পোপ বলেন, "আমি আমার দৃঢ় প্রত্যয় এবং ইচ্ছা প্রকাশ করে বলতে চাই যে, একটি খোলামেলা ও আন্তরিক সংলাপের মাধ্যমে, একটি সম্মানজনক ও শান্তিপূর্ণ সহাবস্থানের ভিত্তি খুঁজে পাওয়া সম্ভব।"

শুক্রবার মাতাগালপায় ভোরের আগে এক অভিযানে আলভারেজকে গ্রেপ্তার করা হয়। তাকে রাজধানী মানাগুয়ায় গৃহবন্দি করে রাখা হয়েছে।

ওর্তেগা সরকারের সমালোচক এবং নিকারাগুয়ার চার্চের অন্যতম প্রভাবশালী ব্যক্তিত্ব আলভারেজ, মাতাগালপাতে, একটি গির্জা বাড়িতে পাঁচ জন যাজক, একজন শিক্ষানবিশ যাজক এবং একটি ধর্মীয় টেলিভিশন চ্যানেলের একজন ক্যামেরাম্যান একত্রে দুই সপ্তাহ ধরে সীমিত চলাচলের আ্ওতায় ছিলেন।

XS
SM
MD
LG