অ্যাকসেসিবিলিটি লিংক

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের আশেপাশে নতুন রুশ হামলার খবর জানিয়েছে ইউক্রেন


ইউক্রেনের ঝাপোরিঝিয়ায় অবস্থিত ঝাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে গোলাবর্ষণের ফলে সম্ভাব্য পারমানবিক বিপর্যয় মোকাবেলার প্রস্তুতি হিসেবে স্টেট ইমার্জেন্সি সার্ভিস সদস্যরা একটি মহড়ায় অংশ নিচ্ছেন, ১৭ আগস্ট ২০২২।

ইউক্রেনের একটি গুরুত্বপূর্ণ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কাছে সোমবার নতুন করে রুশ বিমানহামলার খবর জানিয়েছে ইউক্রেন। এর আগে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি, ইউক্রেনের স্বাধীনতা দিবস উদযাপনের প্রস্তুতিকালে রুশ হামলা হতে পারে বলে সতর্ক করেছিলেন।

আঞ্চলিক গভর্নর ভ্যালেনটিন রেজনিশেঙ্কো বলেন, “ঝাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পশ্চিম দিকের এলাকায় রুশ রকেট আঘাত হেনেছে।” রকেটগুলো বাড়িঘর, একটি কিন্ডারগার্টেন স্কুল এবং দোকানপাটে আঘাত করে বলে, রেজনিশেঙ্কো জানান।

বিদ্যুৎকেন্দ্রটির আশেপাশে গোলাবর্ষণের জন্য রাশিয়া এবং ইউক্রেন পরস্পরকে দায়ী করেছে। ইউক্রেন জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থাকে অনুরোধ করেছে যাতে তারা রাশিয়াকে ঐ স্থাপনাটি ছেড়ে যেতে বাধ্য করে। রাশিয়া মার্চ মাস থেকে বিদ্যুৎকেন্দ্রটি দখল করে রেখেছে, যদিও এখনও ইউক্রেনীয় কারিগরি কর্মীরাই কেন্দ্রটি পরিচালনা করছেন।

হোয়াইট হাউজ জানায় যে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাঁক্রো, জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলজ এবং ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন এই বিষয়ে রবিবার টেলিফোনে আলোচনা করেছেন।

হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়, ঐ নেতারা “বিদ্যুৎকেন্দ্রটির আশেপাশে সামরিক অভিযান এড়ানোর প্রয়োজনীয়তা এবং সেটির নিরাপত্তা ব্যবস্থাগুলোর অবস্থা নির্ণয় করতে যথাশীঘ্র সম্ভব আইএইএ’র পরিদর্শনের গুরুত্ব” নিয়ে কথা বলেন।

ঐ বিদ্যুৎকেন্দ্রটিতে আন্তর্জাতিক পরমাণু শক্তি কমিশন (আইএইএ) এর একটি সফর আয়োজনের বিষয়ে এক সপ্তাহেরও বেশি সময় ধরে কথাবার্তা চলছে।

শুক্রবার টেলিফোনে আলাপকালে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাঁক্রোকে বলেন যে, রাশিয়া আন্তর্জাতিক পরিদর্শকদের ঐ বিদ্যুৎকেন্দ্রে প্রবেশের অনুমতি দেবে।

এদিকে, ইউক্রেন বুধবার (২৪ আগস্ট)সাবেক সোভিয়েত ইউনিয়ন থেকে নিজেদের স্বাধীনতার ৩১তম বার্ষিকী পালন করবে। আবার সেই একই দিনে ইউক্রেনে রাশিয়ার আক্রমণেরও ছয় মাস পূর্তি হবে।

XS
SM
MD
LG