অ্যাকসেসিবিলিটি লিংক

মামলা স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন ড. ইউনূসের


ড. মুহাম্মদ ইউনূস। (ছবি- ইউএনবি)
ড. মুহাম্মদ ইউনূস। (ছবি- ইউএনবি)

শ্রম আইন লঙ্ঘনের মামলা স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করেছেন গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূস।

বুধবার (২৪ আগস্ট) এ তথ্য জানিয়েছেন তার আইনজীবী আব্দুল্লাহ আল মামুন।

আইনজীবী আল মামুন জানান, "হাইকোর্টের রায় স্থগিত চেয়ে মঙ্গলবার (২৩ আগস্ট) আপিল বিভাগে সিএমপি (হাইকোর্টের রায় স্থগিত চেয়ে) দাখিল করেছি। আপিল বিভাগের চেম্বার আদালতে আজ এ আবেদনের ওপর শুনানি হতে পারে।"

গত বছরের ৯ সেপ্টেম্বর ঢাকার তৃতীয় শ্রম আদালতে কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের শ্রম পরিদর্শক আরিফুজ্জামান বাদী হয়ে ড. ইউনূসসহ চারজনের বিরুদ্ধে এ মামলা করেন।

ড. ইউনূস ছাড়াও এমডি মো. আশরাফুল হাসান, পরিচালক নুরজাহান বেগম ও মো. শাহজাহানকে মামলায় বিবাদী করা হয়েছে।

মামলায় শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে নির্দিষ্ট লভ্যাংশ জমা না দেয়া, শ্রমিকদের চাকরি স্থায়ী না করা, গণছুটি নগদায়ন না করায় শ্রম আইনের ৪ এর ৭, ৮, ১১৭ ও ২৩৪ ধারায় অভিযোগ আনা হয়। পরে ওই মামলা বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেন ড. ইউনুস। তার ওই আবেদনের শুনানি নিয়ে গত বছরের ১২ ডিসেম্বর হাইকোর্ট মামলার কার্যক্রম স্থগিত করেন। পাশাপাশি মামলাটি কেন বাতিল করা হবে না তা জানতে রুল দিয়েছিলেন।

এরপর রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করে। ওই আবেদনের শুনানি নিয়ে ১৩ জুন আপিল বিভাগ মামলা বাতিলে জারি করা রুল দুই মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেন। এই সময় পর্যন্ত মামলার কার্যক্রম স্থগিত রাখতে নির্র্দেশ দেন আপিল বিভাগ। সে অনুযায়ী হাইকোর্টে রুলের ওপর শুনানি হয়। গত ১৭ আগস্ট রুল খারিজ করে মামলা বাতিলের আবেদন খারিজ করে রায় দেন। যে রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করলেন ড. ইউনুস।

XS
SM
MD
LG