অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেন ‘শেষ পর্যন্ত’ লড়াই চালিয়ে যাবে: জেলেন্সকি


ইউক্রেনীয় সেনারা ইউক্রেনের খারকিভ অঞ্চলে অ্যান্টি এয়ারক্রাফট বন্দুক থেকে রাশিয়ার অবস্থানে গুলি চালাচ্ছে। ২৪ আগস্ট, ২০২২।

বুধবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বলেছেন, ইউক্রেনীয়রা “আমাদের ভবিতব্যের জন্য লড়াই করছে।” দেশটি তাদের স্বাধীনতা দিবস এবং রাশিয়ার আগ্রাসনের ছয় মাস পূর্ণ হবার দিনটি উদযাপন করলো।

কিয়েভের স্বাধীনতা চত্বর থেকে এক ভিডিও বার্তায় দেয়া বক্তব্যে জেলেন্সকি বলেন ইউক্রেন ‘শেষ পর্যন্ত’ তার ভূমির জন্য লড়াই করবে। যুদ্ধের সমাপ্তি শান্তি দ্বারা চিহ্নিত হবে- একসময় এমনটি চাইলেও, ইউক্রেন এখন বিজয় চায়।

জেলেন্সকি বলেন, ইউক্রেন পূর্ব ডনবাস অঞ্চলের পাশাপাশি ক্রাইমিয়ার নিয়ন্ত্রণ ফিরে পাবে।

ইউক্রেনের রাজধানী কিয়েভ দখলের প্রাথমিক প্রচেষ্টা ব্যর্থ হওয়ার পর রুশ বাহিনী তাদের আক্রমণের কেন্দ্রবিন্দু ডনবাসের দিকে সরিয়ে নিয়েছে। রাশিয়া-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা ২০১৪ সাল থেকে ডনবাসে ইউক্রেনীয় বাহিনীর সাথে লড়াই করছে। একই বছর আন্তর্জাতিক সম্প্রদায় দ্বারা স্বীকৃত নয় এমন একটি পদক্ষেপের মাধ্যমে রাশিয়া ক্রাইমিয়াকে সংযুক্ত করে নেয়।

ইউক্রেনের নেতারা এবং যুক্তরাষ্ট্র ইউক্রেনের বেসামরিক অবকাঠামো ও সরকারি স্থাপনাগুলোতে হামলার জন্য রাশিয়ার প্রচেষ্টা বৃদ্ধির বিষয়ে সতর্ক করায় কিয়েভে সর্বজনীন স্বাধীনতা দিবস উদযাপন নিষিদ্ধ করা হয়েছিল।

আগামী বছর ইউক্রেনীয় বাহিনীকে প্রশিক্ষণ ও সরবরাহের জন্য যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বুধবারের প্রথম দিকে অতিরিক্ত ৩০০ কোটি ডলারের নতুন সহায়তা ঘোষণা করবেন বলে আশা করা হচ্ছে। কর্মকর্তারা বলেছেন, এই সহায়তা ড্রোন,অস্ত্র এবং অন্যান্য সরঞ্জাম যা এক বা দুই বছরের জন্য যুদ্ধের ময়দানে ব্যবহার করা যাবে না সে সংক্রান্ত চুক্তিতে অর্থায়ন করবে।

বুধবার এক বিবৃতিতে নরওয়ের প্রতিরক্ষা মন্ত্রক বলেছে, নরওয়ে এবং ব্রিটেন যৌথভাবে ইউক্রেনকে মাইক্রো ড্রোন সরবরাহ করছে। ড্রোনগুলো “প্রাথমিক নিরীক্ষণ এবং লক্ষ্য শনাক্তকরণের জন্য” ব্যবহৃত হয়।

এ প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি থেকে রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG