অ্যাকসেসিবিলিটি লিংক

২০২২ সালের প্রথমার্ধে যুক্তরাষ্ট্রে বিদ্বেষপ্রসূত অপরাধের সংখ্যা বৃদ্ধি


২৩ ফেব্রুয়ারী, ২০২২-এ, থি ব্রুকস, আহমাউড আরবেরির এক খালা, দুই বছর আগে জর্জিয়ার ব্রান্সউইক, যেখানে এই কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে মারাত্মকভাবে গুলি করে হত্যা করা হয়েছিল, সেই মোড়ে দাঁড়িয়ে সমর্থকদের উদ্দেশ্যে কথা বলছেন। ফািইল ছবি।

সেন্টার ফর দ্য স্টাডি অব হেইট এন্ড এক্সট্রিমিজম পুলিশের তথ্য সমন্বয় করে জানিয়েছে, গত ২ বছরে শতকরা দুই সংখ্যার বৃদ্ধি পাবার পর যুক্তরাষ্ট্রের প্রধান শহরগুলোতে ২০২২ সালের প্রথমার্ধে বিদ্বেষপ্রসূত অপরাধের সংখ্যা সামান্যই বেড়েছে।

শহরের ১৫টি প্রধান পুলিশ বিভাগ থেকে সংগৃহীত তথ্যানুসারে, সান বার্নার্ডিনোর ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটির উগ্রবাদ গবেষণা কেন্দ্রের একটি নতুন প্রতিবেদন অনুযায়ী দেখা গেছে, এ বছর এখন পর্যন্ত পক্ষপাতদুষ্ট-উদ্দেশ্যপ্রণোদিত ঘটনাগুলো গড়ে প্রায় ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে, । ১৫টি শহরের সম্মিলিত জনসংখ্যা প্রায় দুই কোটি ৫৫ লক্ষ ।

ঐ প্রতিবেদন অনুযায়ী, ৫২ টি প্রধান শহর থেকে প্রাপ্ত তথ্যের একটি বড় উপাত্তে দেখা গেছে, ২০২১ সালে যুক্তরাষ্ট্রে বিদ্বেষপ্রসূত অপরাধ প্রায় ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এফবিআই এর সংজ্ঞায় বিদ্বেষপ্রসূত অপরাধ হলো, "কোনও ব্যক্তি বা সম্পত্তির বিরুদ্ধে ফৌজদারি অপরাধ যা একটি জাতি, ধর্ম, অক্ষমতা, যৌন অভিযোজন, জাতিগোষ্ঠীগত, লিঙ্গ বা লিঙ্গ পরিচয়ের বিরুদ্ধে অপরাধীর পক্ষপাতিত্ব দ্বারা সম্পূর্ণ বা আংশিকভাবে অনুপ্রাণিত হয়।‘’

সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্রে বিদ্বেষপ্রসূত অপরাধ বাড়ছে, যা কোভিড-১৯ মহামারীর সময় এশীয়-বিরোধী অনুভূতির উত্থান থেকে শুরু করে কৃষ্ণাঙ্গ-বিরোধী বিদ্বেষ ইত্যাদি কারণে হচ্ছে। ২০২০ সালে আফ্রিকান আমেরিকান জর্জ ফ্লয়েডকে পুলিশ হেফাজতে হত্যার পর আমেরিকায় বর্ণবাদবিরোধী ন্যায়বিচারের পক্ষে বিক্ষোভ ছড়িয়ে পড়ার প্রতিক্রিয়ায় বিদ্বেষপ্রসূত অপরাধ বৃদ্ধি পায়।

এবছর টানা চতুর্থবারের মত যুক্তরাষ্ট্রে বিদ্বেষপ্রসূত অপরাধ বৃদ্ধি পেয়েছে।

কৃষ্ণাঙ্গ, ইহুদি, যৌন সংখ্যালঘু এবং ল্যাটিনোরা এই বছর ঘৃণ্য অপরাধের সবচেয়ে ঘন ঘন লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে।

এশীয় আমেরিকানদের উপর পক্ষপাতমূলক -উদ্দেশ্যপ্রণোদিত আক্রমণ, যা গত বছর কয়েকটি প্রধান শহরে রেকর্ড স্তরে বৃদ্ধি পেয়েছিল, এ বছর তা কমে এসেছে। নিউ ইয়র্ক সিটিতে তা ৪৮% এবং লসে অ্যাঞ্জিলিসে তা ১৭% কমেছে।

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন এগিয়ে আসার সাথে সাথে বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়েছেন, বছরের শেষের দিকে পক্ষপাতমূলক ঘটনাগুলি নতুন করে বৃদ্ধি পেতে পারে।

কোভিড-১৯ মহামারীর সময় এশীয়-বিরোধী আক্রমণের উচ্চহারের কারণে গত বছর কংগ্রেস বিদ্বেষপ্রসূত অপরাধ মোকাবেলার লক্ষ্যে আইন পাস করে।




XS
SM
MD
LG