অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ মার-আ-লাগোর সংশোধিত অনুসন্ধান হলফনামা প্রকাশ করেছে


প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একজন সমর্থক ফ্লোরিডার পাম বিচে মার-আ-লাগো এস্টেটের পাশ দিয়ে যাচ্ছেন। সেসময় এফবিআই ট্রাম্পের বাসভবনে অনুসন্ধান চালাচ্ছিল। ৮ আগস্ট, ২০২২। ফাইল ছবি।

শুক্রবারে প্রকাশিত এফবিআই হলফনামা অনুসারে, এই বছরের শুরুর দিকে প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডা এস্টেট থেকে উদ্ধার করা ১৫টি বাক্সের মধ্যে ১৪টিতে ‘গোপনীয়’ চিহ্ন দেয়া নথি রয়েছে। ওই হলফনামায় ট্রাম্পের বাসভবন অনুসন্ধানের যৌক্তিকতা ব্যাখ্যা করা হয়েছে।

৩২ পৃষ্ঠার ওই হলফনামায়, এমনকি তার সংশোধিত আকারে চলমান ফৌজদারি তদন্ত সম্পর্কে অতিরিক্ত বিবরণ রয়েছে। ঠিক যখন ট্রাম্প আরেকবার প্রেসিডেন্ট পদে লড়ার জন্য তৈরি হয়েছেন তখনই এটি তার জন্য নতুন আইনি বিপদ নিয়ে এসেছে। হলফনামাটি মার-আ-লাগোতে থাকা স্পর্শকাতর সরকারি নথির পরিমাণকে চিহ্নিত করে এবং নথিগুলো যে অবৈধভাবে ধরে রাখা হয়েছিল- এফবিআই সে সংক্রান্ত উদ্বেগ প্রকাশ করে।

যদিও নথিটিতে তদন্তের সবচেয়ে সারগর্ভ বর্ণনা দেয়া হয়েছে, ফেডারেল কর্মকর্তারাও সাক্ষীদের পরিচয় রক্ষা করতে এবং স্পর্শকাতর তদন্তমূলক কৌশলগুলো প্রকাশ করা এড়াতে এর উল্লেখযোগ্য অংশগুলোকে সংশোধন করেছেন।

ট্রাম্পের সম্পত্তি তল্লাশির উদ্দেশ্যে একটি সমন পাবার জন্য এফবিআই একজন বিচারকের কাছে হলফনামা বা শপথ বিবৃতি জমা দিয়েছে।

বৃহস্পতিবার তদন্তে জনস্বার্থের বিশেষ স্বীকৃতিস্বরূপ যুক্তরাষ্ট্রের ম্যাজিস্ট্রেট বিচারক ব্রুস রেইনহার্ট তার বিভাগকে শুক্রবারের মধ্যে হলফনামাটির একটি সংশোধিত সংস্করণ প্রকাশের জন্য আদেশ দিয়েছেন।

এটি সম্ভব যে হলফনামা, বিশেষ করে অসংশোধিত আকারে, উত্তরবিহীন প্রশ্নগুলোর ওপরে আলোকপাত করতে পারে। যেমন, কেন প্রেসিডেন্টের স্পর্শকাতর নথি-গোপনীয় নথি- ট্রাম্প হোয়াইট হাউজ ছেড়ে যাওয়ার পরে মার-আ-লাগোতে স্থানান্তরিত হয়েছিল; এবং কেন বারবার অনুরোধ করা সত্বেও ট্রাম্প ও তার প্রতিনিধিরা ন্যাশনাল আর্কাইভস অ্যান্ড রেকর্ডস অ্যাডমিনিস্ট্রেশনে সমস্ত উপাদান সরবরাহ করেননি।


XS
SM
MD
LG