অ্যাকসেসিবিলিটি লিংক

পদত্যাগকারী পোপগণ বিনয়ী: ইতালী সফরকালে পোপ ফ্রান্সিস


ইতালীর ল্য’আকিলায় সফরকালে ভক্তদের অভিবাদন জানাচ্ছেন পোপ ফ্রান্সিস, ২৮ আগস্ট ২০২২।
ইতালীর ল্য’আকিলায় সফরকালে ভক্তদের অভিবাদন জানাচ্ছেন পোপ ফ্রান্সিস, ২৮ আগস্ট ২০২২।

পোপ ফ্রান্সিস অনেক সময় বলেন যে, তার স্বাস্থ্য পরিস্থিতি ক্যাথলিক গীর্জার নেতৃত্ব দেওয়ার পথে বাধা হয়ে দাঁড়ালে তিনি তার পদ ছেড়ে দেবেন। রোববার তিনি সেই স্বল্প সংখ্যক পোপদের একজনের বিনয়ের প্রশংসা করেন, যারা জীবন ভর পোপের দায়িত্ব পালনের বদলে পদত্যাগ করেছিলেন।

পোপ ফ্রান্সিস ইতালীর মধ্যাঞ্চলের শহর ল্য’আকিলায় এক সংক্ষিপ্ত সফরে যান। স্থানটি পোপ পঞ্চম সেলেস্টিন এর সমাধিক্ষেত্র। তিনি ১২৯৪ সালে দায়িত্ব গ্রহণের মাত্র পাঁচমাস পর, নিজের নির্জন সন্ন্যাসজীবনে ফিরে যেতে পদত্যাগ করেছিলেন। এর মধ্য দিয়ে পোপদের নিজ দায়িত্ব থেকে পদত্যাগ করার বিশেষ অধিকার প্রতিষ্ঠিত হয়েছিল।

এরপর পোপ ষোড়শ বেনেডিক্ট ২০১৩ সালে পদত্যাগ করেন। এর মাধ্যমে তিনি বিগত ৬০০ বছরের মধ্যে প্রথম এমন পোপ হন, যিনি স্বেচ্ছায় পদত্যাগ করেন। তিনিও পদ থেকে সরে দাঁড়ানোর চার বছর আগে ল্য’আকিলা সফর করেছিলেন। পোপ ফ্রান্সিস ইতোপূর্বে পোপ বেনেডিক্টের সাহসিকতার প্রশংসা করেছেন।

জুন মাসে ভ্যাটিকান ঘোষণা দেয় যে, বার্ষিক “ফিস্ট অফ ফরগিভনেস” উদ্বোধনের উদ্দেশ্যে পোপ ফ্রান্সিস ল্য’আকিলা সফর করবেন। তখনই তাকে নিয়ে জল্পনা-কল্পনা বেগবান হয়। পোপ ফ্রান্সিসকে নিয়ে যেসব ধারণা আবর্তিত হচ্ছে, সেগুলোর মধ্যে রয়েছে, শনিবার নতুন কার্ডিনালদের অভিষেক অনুষ্ঠানে অথবা ভ্যাটিকানের নতুন সংবিধান বিষয়ে সোমবারের বৈঠকে তার পদত্যাগের বিষয়ে জানা যেতে পারে।

তবে, গত মাসে রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে, ৮৫ বছর বয়সী পোপ ফ্রান্সিস এমন ধারণাকে হেসে উড়িয়ে দেন এই বলে যে, “এটি (এমন ধারণা) কখনও আমার মাথায় আসেনি”। তবে একইসাথে তিনি এমন সম্ভাবনার কথাও বলেন যে, স্বাস্থ্যগত কারণে দূর ভবিষ্যতে তিনি নিজ দায়িত্ব থেকে সরে দাঁড়াতেও পারেন।

XS
SM
MD
LG