অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা রাশিয়ার জ্বালানি আমদানিতে বাধা হবে না: জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-ইলাহি চৌধুরী


তৌফিক-ই-ইলাহি চৌধুরী। (ফাইল ছবি)
তৌফিক-ই-ইলাহি চৌধুরী। (ফাইল ছবি)

প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-ইলাহি চৌধুরী মনে করেন, রাশিয়ার পেট্রোলিয়াম জ্বালানি আমদানিতে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা বাধা হবে না।

সম্প্রতি যুক্তরাষ্ট্র সফরকালে ইউএস আন্ডার সেক্রেটারির সঙ্গে করা বৈঠকের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, ইউক্রেন যুদ্ধকে ঘিরে রাশিয়ার ওপর দেয়া যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মধ্যে তিনি খাদ্য, জ্বালানি এবং সার আমদানির বিষয়ে কথা বলেছেন।

বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, "...আন্ডার সেক্রেটারির সঙ্গে কথোপকথনের উপলব্ধি হলো রাশিয়া থেকে জ্বালানি আমদানিতে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা বাধা হয়ে দাঁড়াবে না।"

তৌফিক-ই- ইলাহি বলেন, "খাদ্য, সার, জ্বালানি আমদানিতে যুক্তরাষ্ট্রের কোন বাধা নেই, বাংলাদেশ যদি রাশিয়া থেকে জ্বালানি আমদানি করে তাহলে তারা কোন আপত্তি করবে না।"

তিনি বলেন, এ বিষয়ে কিছু কূটনৈতিক শিষ্টাচার আছে। কিন্তু "আমি এটি বুঝতে পারি কখন তা মন্ত্রণালয় পর্যায়ে বলতে হবে...।"

গত সপ্তাহে সরকারের উচ্চ পর্যায়ের একটি বৈঠকের পর প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান সাংবাদিকদের বলেছিলেন যে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মধ্যে রাশিয়া থেকে তেল আমদানি করা সম্ভব নয়।

জ্বালানি বিভাগের সিনিয়র সচিব মাহবুব হোসেইন সংবাদ সম্মেলনে বলেন, "বাংলাদেশে মাত্র ৪৫ দিনের জ্বালানি মজুদ আছে।"

তিনি আরও বলেন, "এটিকে আমরা বৃদ্ধি করে ৬০ দিনে উন্নীত করার লক্ষ্য নির্ধারণ করেছি। এই পরিকল্পনার আওতায় আমাদের বর্তমান রিজার্ভের ধারণক্ষমতা ১৫ লাখ মেট্রিক টন থেকে ৩০ লাখ মেট্রিক টনে উন্নীত করার কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে।"

XS
SM
MD
LG