অ্যাকসেসিবিলিটি লিংক

প্রবাসীরা ১০ হাজার ডলারের বেশি নিজের কাছে রাখতে পারবেন না: বাংলাদেশ ব্যাংক


বাংলাদেশ ব্যাংক

প্রবাসী বাংলাদেশিরা দেশে এলে, সর্বোচ্চ ১০ হাজার ডলার বা সমমূল্যের বৈদেশিক মুদ্রা এক মাসের বেশি সময় তার কাছে রাখতে পারবেন না। এ কথা জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (৩১ আগস্ট) কেন্দ্রীয় ব্যাংক এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছে। আর সচেতনতা বাড়ানোর লক্ষ্যে, এটি প্রদর্শনের জন্য সব বানিজ্যিক ব্যাংকে পাঠিয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, “একজন প্রবাসী বাংলাদেশি, বিদেশ থেকে সঙ্গে আনা ১০ হাজার ডলারের বেশি নগদ বা সমমূল্যের বৈদেশিক মুদ্রা নিজের কাছে বা অনুমোদিত ডিলার ব্যাংক রেসিডেন্ট ফরেন কারেন্সি ডিপোজিট হিসেবে জমা রাখতে পারেন।”

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, “১০ হাজার ডলারের অতিরিক্ত বৈদেশিক মুদ্রা বাংলাদেশে আনার এক মাসের মধ্যে, অনুমোদিত ডিলার ব্যাংক বা লাইসেন্সধারী মানি চেঞ্জারের কাছে বিক্রি বা রেসিডেন্ট কারেন্সি ডিপোজিট হিসেবে জমা রাখা প্রবাসী বাংলাদেশি নাগরিকদের জন্য বাধ্যতামূলক।”

বাংলাদেশ ব্যাংকের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,“উক্ত সীমার বাইরে বৈদেশিক মুদ্রা রাখা ‘ফরেন এক্সচেঞ্জ রেগুলেশন অ্যাক্ট, ১৯৪৭’-এর আওতায় দণ্ডনীয় অপরাধ। প্রাধিকারভুক্ত নয় এমন বৈদেশিক মুদ্রা, প্রবাসী বাংলাদেশির কাছে থাকলে তা আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে অনুমোদিত ডিলার ব্যাংকে বা লাইসেন্সধারী মানি চেঞ্জারের কাছে বিক্রি করার জন্য অনুরোধ করা যাচ্ছে।”

XS
SM
MD
LG