অ্যাকসেসিবিলিটি লিংক

চীনের জ্বালানি,খাদ্য ও অর্থনৈতিক নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছে খরা


চীনের ম্যুয়ের শহরের বাইরে, চনকিং এলাকায় একটি কৃষি খামারে বাতাসে উড়ছে ধানের চারা । ২১ আগস্ট, ২০২২। ফাইল ছবি।
চীনের ম্যুয়ের শহরের বাইরে, চনকিং এলাকায় একটি কৃষি খামারে বাতাসে উড়ছে ধানের চারা । ২১ আগস্ট, ২০২২। ফাইল ছবি।

এই গ্রীষ্মে চীন রেকর্ড পরিমাণ তাপপ্রবাহ এবং খরার শিকার হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এক সঙ্গে সামনে আসা এই দুটো পরিস্থিতির জন্য দেশটির খাদ্য,জ্বালানি ও অর্থনৈতিক নিরাপত্তা, হুমকির মুখে পড়তে পারে। এই বিষয়গুলোকে বেইজিং খুবই গুরুত্বের সঙ্গে দেখে।

এই চরম আবহাওয়া বিরাজ করছে ৭০ দিনের বেশি সময় ধরে। ১৯৬১ সাল থেকে রেকর্ড রাখা শুরু হওয়ার পর, এটি সবচেয়ে খারাপ তাপপ্রবাহ।

বিশেষজ্ঞরা বলছেন, কৃষি উৎপাদন, জ্বালানি নিরাপত্তা এবং অর্থনীতি; সেইসাথে স্থিতিশীলতা সম্পর্কে যে সাধারণ ধারণা রয়েছে,তাও ঝুঁকির মধ্যে রয়েছে। স্থিতিশীলতার ধারণার সাথে চীনের অর্থনৈতিক উত্থান জড়িত।

ইউরোপও এই গ্রীষ্মে চরম তাপপ্রবাহের মুখোমুখি হয়েছিল। এছাড়া, গত কয়েক বছর ধরেই যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলে এখন হরহামেশাই দাবানল দেখা দিচ্ছে এবং এগুলো ধ্বংসাত্মক হয়ে উঠছে ।

তবে চীনে আবহাওয়ার পূর্বাভাসের সুনির্দিষ্ট রাজনৈতিক প্রভাব রয়েছে।

ন্যশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুরের এনার্জি স্টাডিজ ইন্সটিটিউটের ফেলো এন্ড্রুস-স্পিডের মতে, জ্বালানি নিরাপত্তা নিয়ে দীর্ঘদিন ধরে চীনের সরকার চাপে রয়েছে; এটি তাদের অন্যতম প্রধান ইস্যু।

তিনি ভয়েস অফ আমেরিকার ম্যান্ডারিন বিভাগকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, “যেকোনো দেশেই, যদি বিদ্যুৎ চলে যায়, শিল্প বন্ধ হয়ে যায়, দ্রব্যমূল্য বাড়তে থাকে, তাহলে জ্বালানি নিরাপত্তার ইস্যূ খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এটি সরকারের গুরুত্ব-সূচির প্রথম তিন বা চার টির মধ্যে একটি।

হার্ভার্ডের এশিয়া এনার্জি এন্ড সাস্টেইনেবিলিটি ইনিশিয়েটিভের পরিচালক এডওয়ার্ড কানিংহাম বলেছেন, চীনের কমিউনিস্ট পার্টির আসন্ন ২০তম জাতীয় কংগ্রেসের আলোকে এটি বিশেষভাবে সত্য। অক্টোবরের কংগ্রেসে, দুই দশক ধরে নেতৃত্বে থাকা শি-র অস্বাভাবিক তৃতীয় মেয়াদ নিশ্চিত হবে বলে আশা করা হচ্ছে।

কানিংহাম ভয়েস অফ আমেরিকা ম্যান্ডারিন বিভাগকে বলেছেন, এই জাতীয় কংগ্রেস “সবচেয়ে বেশি উত্তেজনাপূর্ণ” এবং চরম আবহাওয়া এর সহায়ক নয়।

XS
SM
MD
LG