অ্যাকসেসিবিলিটি লিংক

ইরান কর্তৃপক্ষ আরও ১২জন বাহাই সদস্যকে গ্রেফতার করেছে


ইরান বাহাই নাগরিকদের বিরুদ্ধে তাদের অভিযান আরও জোরদার করেছে। ১২ জনের বিরুদ্ধে ‘ধর্মবিরোধী’ এবং ইসরাইলের সঙ্গে সম্পর্ক রয়েছে বলে অভিযোগ এনে তাদের গ্রেফতার করেছে। ইরানের ও বিশ্বের অধিকার গোষ্ঠীগুলো চলমান এই অভিযানের নিন্দা করেছে।

রবিবার ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে মাজান্দারান প্রদেশের বিভিন্ন শহর থেকে ঐ নাগরিকদের আটক করা হয়। বলা হয়, এর আগে ৩১ আগস্ট যে এলাকা থেকে ইরানের বৃহত্তম অমুসলিম সংখ্যালঘু সম্প্রদায়ের ১৪ জনকে আটক করা হয়েছিল সেই একই এলাকা থেকে এই ১২জনকে আটক করা হয়।

ইরানে তিন লাখ বাহাইয়ের বসবাস এবং পুরো বিশ্বে প্রায় ৫০ লক্ষ অনুসারি রয়েছে। তারা জানিয়েছে ইরানে তাদেরকে নিয়মিত নির্যাতনের সম্মুখীন হতে হয়। তারা আরও জানায় যে আনুষ্ঠানিকভাবে ইরানের সংবিধানে বাহাইদের ধর্ম স্বীকৃত নয়।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনিকে বেশ কয়েকটি অনুষ্ঠানে বাহাই বিশ্বাসকে 'কাল্ট' বলে আখ্যা দেন। ২০১৮ সালে এক ধর্মীয় ফতোয়ার মাধ্যমে বাহাইদের সঙ্গে যেকোন ধরণের ব্যবসায়িক লেনদেনসহ যোগাযোগ রাখতে নিষিদ্ধ করা হয়।

১৯৭৯ সালে ইরানে ইসলামিক প্রজাতন্ত্র প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে তাদের ধর্মের কারণে কয়েক শত বাহাইদের আটক করে কারাবন্দী করা হয়। অন্তত দুইশ বাহাইকে মৃত্যুদণ্ড দেওয়া হয় বা আটকের পর তাদের সম্পর্কে আর কোন খবর পাওয়া যায়নি।

XS
SM
MD
LG