অ্যাকসেসিবিলিটি লিংক

কাবুলে বিস্ফোরণে রুশ দূতাবাসের ২ কর্মী ও ৪ আফগান নিহত


কাবুলে এক আত্মঘাতী বোমাহামলার ঘটনার পর রুশ দূতাবাসের কাছের সড়কে তালিবান যোদ্ধা পাহারা দিচ্ছে। ৫ সেপ্টেম্বর ২০২২।
কাবুলে এক আত্মঘাতী বোমাহামলার ঘটনার পর রুশ দূতাবাসের কাছের সড়কে তালিবান যোদ্ধা পাহারা দিচ্ছে। ৫ সেপ্টেম্বর ২০২২।

আফগানিস্তানের রাজধানী কাবুলে অবস্থিত রুশ দূতাবাসের প্রবেশপথের কাছে সোমবার হওয়া এক বিস্ফোরণে অন্তত ছয়জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে দূতাবাসের দুই কর্মচারীও রয়েছেন।

পররাষ্ট্র মন্ত্রক ও প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম জানায়, ভিসার জন্য লাইনে দাঁড়িয়ে থাকা আফগানদের নাম ঘোষণা করতে একজন রুশ কূটনীতিক বাইরে বেরিয়ে আসলে এক “অজ্ঞাতপরিচয় সন্ত্রাসী একটি বিস্ফোরক যন্ত্র সক্রিয় করে”।

ঐ কূটনীতিকের পরিণতি তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

কাবুল পুলিশের মুখপাত্র খালিদ জারদান বলেন, এক আত্মঘাতী বোমাহামলাকারী আক্রমণটি পরিচালনা করে, কিন্তু সে তার লক্ষ্যবস্তুতে পৌঁছানোর আগেই তালিবান নিরাপত্তারক্ষীদের হাতে নিহত হয়।

জারদান টুইটারে জানান, “ঐ বোমাহামলাকারী ভিড়ের মধ্যে নিজেকে বিস্ফোরিত করতে চেয়েছিল, কিন্তু নিরাপত্তা বাহিনী হস্তক্ষেপ করে এবং সে তার লক্ষ্যবস্তুতে পৌঁছানোর আগেই তাকে মেরে ফেলে, যার ফলে বিস্ফোরণটি ঘটে।”

চারজন আফগানের মৃত্যুর বিষয়টি জারদান নিশ্চিত করেন। তিনি আরও বলেন যে ঘটনায় আরও অন্তত ১০ জন আহত হয়েছেন।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রক বলে যে, কাবুলে রুশ দূতাবাস “আফগানিস্তানের বিশেষ পরিষেবাগুলোর সাথে নিবিড় যোগাযোগ রক্ষা করছে, যেই সংস্থাগুলো ঘটনাটির বিষয়ে একটি তদন্ত আরম্ভ করেছে”।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরফ এবং তাজিকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী সিরোজিদ্দিন মুহরিদ্দিন মস্কোতে দ্বিপাক্ষিক আলোচনা আরম্ভের আগে কাবুলের ঘটনায় নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

ভয়াবহ এই বিস্ফোরণের জন্য তাৎক্ষণিকভাবে কেউ দায় স্বীকার করেনি। এক বছর আগে তালিবান ক্ষমতা দখল করার পর থেকে আফগানিস্তানের রাজধানীতে কোন কূটনৈতিক মিশনের বাইরে এটিই প্রথম এমন কোন হামলার ঘটনা।

তালিবানের পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র আবদুল কাহার বালখি বলেন যে তাদের নিরাপত্তা বাহিনীগুলো একটি “সর্বাঙ্গীন” তদন্ত আরম্ভ করেছে এবং ঐ দূতাবাসে নিরাপত্তা বৃদ্ধি করা হবে।

আফগানিস্তানে জাতিসংঘের সহায়তা মিশন (ইউনামা) ভয়াবহ এই হামলার নিন্দা জানিয়েছে এবং নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছে।

XS
SM
MD
LG