অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে প্রথম অপারেটর হিসেবে ফোর-জি স্পেকট্রাম চালু করল বাংলালিংক


খুলনায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলালিংকের চিফ এক্সিকিউটিভ অফিসার এরিক অস

বাংলাদেশের প্রথম অপারেটর হিসেবে দুই দশমিক তিন গিগাহার্জ ব্যান্ডের নতুন স্পেকট্রাম দিয়ে ফোরজি চালু করেছে টেলিকম সেবাদাতা প্রতিষ্ঠান বাংলালিংক।

সোমবার (০৫ সেপ্টেম্বর) খুলনায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলালিংকের চিফ এক্সিকিউটিভ অফিসার এরিক অস এই ঘোষণা দেন। পরে বিকালে আনুষ্ঠানিকভাবে খুলনা থেকে এই নতুন স্পেকট্রামের ব্যবহার শুরু হয়।

চলতি বছরের মার্চে অনুষ্ঠিত বিটিআরসি’র সর্বশেষ স্পেকট্রাম নিলাম থেকে নতুন স্পেকট্রাম নেয় প্রতিষ্ঠানটি।

বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি ) চেয়ারম্যান শ্যাম সুন্দর শিকদার প্রধান অতিথি হিসেবে প্রেস কনফারেন্সে উপস্থিত ছিলেন।

শ্যাম সুন্দর শিকদার বলেন, “বাংলালিংক যেভাবে দেশব্যাপী সম্প্রসারণের লক্ষ্যে বিভিন্ন অঞ্চলকে অগ্রাধিকার দিচ্ছে, তা দেখে আমি আনন্দিত। এই ধরনের উদ্যোগ, ডিজিটাল অন্তর্ভুক্তি বৃদ্ধির মাধ্যমে, বাংলাদেশের প্রযুক্তিগত উন্নয়ন ত্বরান্বিত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।”

বাংলালিংকের চিফ এক্সিকিউটিভ অফিসার এরিক অস বলেন, “খুলনা বাংলালিংকের কাছে সবসময়ই বিশেষ একটি মার্কেট। আজকের এই উদ্যোগে, বাংলালিংককে সমগ্র দেশে বিস্তৃত একটি অপারেটর হিসেবে গড়ে তোলার লক্ষ্য প্রতিফলিত হয়। এর মাধ্যমে গ্রাহকদের দ্রুততর ইন্টারনেট এবং মানসম্মত ডিজিটাল সেবা দিতে পেরে আমরা আনন্দিত।”

সম্মেলনে জানানো হয়, নতুন স্পেকট্রামের ফলে বাংলালিংক গ্রাহকরা দ্রুততর ইন্টারনেট এবং আরও উন্নত ডিজিটাল সেবা পাবেন। টাইম ডিভিশন ডুপ্লেক্স ( টিডিটি ) প্রযুক্তির মাধ্যমে এই স্পেকট্রাম ব্যবহার করা হয়েছে। বাংলালিংক গত আট মাসে দেশব্যাপী নেটওয়ার্ক সম্প্রসারণের অংশ হিসেবে তিন হাজারটি নতুন বেইজ ট্রান্সসিভার স্টেশন ( বিটিএস ) স্থাপন করেছে। চলতি বছরে বিটিআরসি’র কাছ থেকে ৪০ মেগাহার্জ স্পেকট্রাম নেওয়ার ফলে, বাংলালিংকের স্পেকট্রামের পরিমাণ ১০০ শতাংশ বৃদ্ধি পেয়ে ৮০ মেগাহার্জে উন্নীত হয়।

XS
SM
MD
LG