অ্যাকসেসিবিলিটি লিংক

আব্দুল মোমেন পররাষ্ট্রমন্ত্রী পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে রিট


বাংলাদেশ হাইকোর্ট
বাংলাদেশ হাইকোর্ট

বাংলাদেশ পররাষ্ট্রমন্ত্রী ড.এ কে আব্দুল মোমেনের, পররাষ্ট্রমন্ত্রী পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে বাংলাদেশ সুপ্রীম কোর্টে আবেদন রিট করা হয়েছে। মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগে, আইনজীবী মো. এরশাদ হোসেন রাশেদের পক্ষে আইনজীবী মোস্তাফিজুর রহমান আহাদ এ আবেদন করেন।

মোস্তাফিজুর বলেন, “বিচারপতি মো. মজিবুর রহমান মিয়ার নেতৃত্বে হাইকোর্টের একটি বেঞ্চে আবেদনের শুনানির সম্ভাবনা রয়েছে।”

এর আগে, গত ২১ আগস্ট আব্দুল মোমেন ‘বিতর্কিত’ বক্তব্য দিয়ে শপথ ভঙ্গ করেছেন এবং সংবিধান লঙ্ঘন করেছেন অভিযোগে পদত্যাগের আহ্বান জানিয়ে লিগ্যাল নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী মো. এরশাদ হোসেন রাশেদ।

এরশাদ হোসেন রাশেদ বলেন, “নোটিশের জবাব না পেয়ে হাইকোর্টে রিট করেছি। রিটে মন্ত্রিপরিষদ সচিব, সংসদ সচিবালয়ের সচিব ও পররাষ্ট্রমন্ত্রীকে বিবাদী করা হয়েছে।”

ড. মোমেনকে পাঠানো নোটিশে বলা হয়, “শেখ হাসিনাকে ক্ষমতায় টিকিয়ে রাখতে আপনি ভারত সরকারকে যে অনুরোধ করেছেন, এটা আপনি করতে পারেন না। কারণ সংবিধানে বলা হয়েছে, জনগণই সকল ক্ষমতার উৎস। আপনি সংবিধানবিরোধী বক্তব্য দিয়েছেন। আপনি মন্ত্রী পদে থাকার যোগ্যতা হারিয়েছেন।”

উল্লেখ্য, গত ১৮ আগস্ট সন্ধ্যায় চট্টগ্রাম শহরের জে এম সেন হলে জন্মাষ্টমী উৎসবের অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেছিলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারকে টিকিয়ে রাখার জন্য যা যা করা দরকার সেটি করতে ভারত সরকারকে অনুরোধ করেছি।”

XS
SM
MD
LG