অ্যাকসেসিবিলিটি লিংক

কাজাখস্তান বলছে, মহামারির পর প্রথম বিদেশ সফরে আসছেন চীনের প্রেসিডেন্ট


শি জিনপিং, বামে, এবং কাজাখস্তানের রাষ্ট্রপতি কাসিম-জোমার্ট টোকায়েভ বেইজিং, ১১ই সেপ্টেম্বর, ২০১৯ এ গ্রেট হল অফ দ্য পিপল-এ একটি স্বাগত অনুষ্ঠানের সময় একটি সম্মান সুচক গার্ড দেখছেন ।
শি জিনপিং, বামে, এবং কাজাখস্তানের রাষ্ট্রপতি কাসিম-জোমার্ট টোকায়েভ বেইজিং, ১১ই সেপ্টেম্বর, ২০১৯ এ গ্রেট হল অফ দ্য পিপল-এ একটি স্বাগত অনুষ্ঠানের সময় একটি সম্মান সুচক গার্ড দেখছেন ।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আগামী ১৪ সেপ্টেম্বর কাজাখস্তান সফর করবেন বলে সোমবার কাজাখ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। কোভিড-১৯ মহামারির শুরুর পর এটিই হবে তার প্রথম বিদেশ সফর।

শি কাজাখ প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট টোকায়েভের সাথে দেখা করবেন এবং বেশ কয়েকটি দ্বিপক্ষীয় নথিতে স্বাক্ষর করবেন বলে মন্ত্রণালয়ের মুখপাত্র আইবেক স্মাদিয়ারভ এক ব্রিফিংয়ে জানিয়েছেন।

বেইজিং-এর পক্ষ থেকে যদিও তার কাজাখস্তান সফরের বিষয়টি নিশ্চিত করা হয়নি এবং চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে কোন মন্তব্য করতে রাজী হয়নি।

আশা করা হচ্ছে শি, ১৬ অক্টোবর থেকে শুরু হওয়া চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির কংগ্রেসে একটি নজির-বিহীন তৃতীয় নেতৃত্বের মেয়াদ নিশ্চিত করবেন । তিনি ২০২০ সালে তার "ডাইনামিক জিরো" কোভিড -১৯ নীতির অধীনে আন্তর্জাতিক ভ্রমণের জন্য দেশটি বন্ধ করে দেওয়ার পর থেকে চীন ছেড়ে যাননি।

কাজাখস্তানের সাথে চীনের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। তারা তার পূর্বের এই প্রতিবেশীকে খনিজ, ধাতু এবং শক্তি সরবরাহ করে এবং চীন ও ইউরোপের মধ্যে পণ্য পরিবহনে সাহায্য করে।

গত মাসে ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়, উজবেক শহর সমরকান্দে ১৫ ও ১৬ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের এক শীর্ষ সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও অন্যান্য নেতার সঙ্গে সাক্ষাতের জন্য শি মধ্য এশিয়া সফরের কথা ভাবছেন।

গত মাসে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের দীর্ঘদিনের একজন উপদেষ্টা বলেছিলেন, রিসোর্ট দ্বীপ বালিতে শি ও পুতিন নভেম্বরের জি-২০ সম্মেলনে অংশ নেবেন ।

শি এবং পুতিনের মধ্যকার ঘনিষ্টতা ক্রমবর্ধমান হারে বাড়ছে । ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কিছুদিন আগে, বেইজিং এবং মস্কো নিজেদের মধ্যে "কোনও সীমা নেই" এমন অংশীদারিত্বের ঘোষণা দেয়।

XS
SM
MD
LG