অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের পারমাণবিক পরিস্থিতি নিয়ে আইএইএ-র প্রতিবেদন প্রকাশ


আইএইএ প্রধান রাফায়েল গ্রোসি, জাপোরিঝজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র থেকে আইএইএ-র একটি দল ফিরে আসার পরে প্রেসের সাথে কথা বলছেন। ভিয়েনা আন্তর্জাতিক বিমানবন্দর, ২ সেপ্টেম্বর, ২০২২।

জাতিসংঘের নিউক্লিয়ার ওয়াচডগের প্রধান, মঙ্গলবার তার দল জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র সফরের পর ইউক্রেনের পারমাণবিক নিরাপত্তা ও নিরাপত্তা পরিস্থিতি সম্পর্কে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিবেদনে অবিলম্বে প্ল্যান্টের চারপাশে একটি পারমাণবিক সুরক্ষা এবং নিরাপত্তা অঞ্চল প্রতিষ্ঠার সুপারিশ করা হয়।

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার মহাপরিচালক রাফায়েল গ্রোসি জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে তার দলের প্রাপ্ত ফলাফল সম্পর্কে অবহিত করবেন বলে জানিয়েছে আইএইএ।

আইএইএ-র ইন্সপেক্টররা ১ সেপ্টেম্বর জাপোরিঝিয়া প্ল্যান্টে পৌঁছান । তারা সাইটটিতে ক্ষতির পরিমাণ, নিরাপত্তা ও নিরাপত্তা ব্যবস্থা কতটা ভালভাবে কাজ করছে তা দেখেন। তাছাড়া ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রথম দিন থেকে রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা প্ল্যান্টের ইউক্রেনীয় কর্মীদের জন্য পরিস্থিতি মূল্যায়ন করার জন্যও কয়েক দিন অতিবাহিত করেন।

রাশিয়া ও ইউক্রেন উভয়েই বিদ্যুৎকেন্দ্রের ওই এলাকায় গোলাবর্ষণের জন্য অপর পক্ষকে দায়ী করে অভিযোগ করেছে। এই হামলাগুলি পারমাণবিক বিপর্যয়ের সম্ভাবনা সম্পর্কে আন্তর্জাতিক উদ্বেগ বাড়িয়েছে।

ইউক্রেনের রাষ্ট্রীয় পারমাণবিক কোম্পানি সোমবার জানিয়েছে, রাশিয়ার গোলাবর্ষণের কারণে জাপোরিঝিয়া প্ল্যান্টটি বিদ্যুৎ গ্রিড থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সোমবার তার রাতের ভিডিও বার্তায় বলেন, পারমাণবিক কেন্দ্রটিকে আবারও এমন এক পরিস্থিতিতে ফেলা হয়েছে যেখানে এটি "বিকিরণ বিপর্যয় থেকে এক ধাপ দূরে"।

সোমবার অন্যান্য ঘটনায়, রাশিয়া ইউরোপে প্রাকৃতিক গ্যাস বন্ধ করার জন্য মস্কোর উপর পশ্চিমা নিষেধাজ্ঞাকে দোষারোপ করেছে।

অন্যদিকে ইউরোপ অভিযোগ করেছে যে রাশিয়া ইউরোপীয় নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার জন্য গ্যাস সরবরাহের উপর তার নিয়ন্ত্রণ ব্যবহার করছে।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দমিত্রো কুলেবা বলেছেন, 'ইউক্রেনীয়দের বিরুদ্ধে রাশিয়ার সামরিক আগ্রাসন, ইইউ নাগরিকদের বিরুদ্ধে এনার্জি ব্ল্যাকমেইল' 'ইইউ দেশগুলোতে ক্রমবর্ধমান মূল্য ও ইউটিলিটি বিলের জন্য দায়ী।

তিনি টুইট করে ইউক্রেনের প্রতি সমর্থন বাড়ানোর আহবান জানান।

গ্রুপ অফ সেভেন দেশগুলি রাশিয়ান তেল রপ্তানির দাম বেঁধে দেওয়ার প্রস্তাব দিয়েছে।

রাশিয়া বলেছে, তারা এমন কোনো দেশের কাছে তেল বিক্রি করবে না, যারা এ ধরনের কাজ বাস্তবায়ন করবে।

(প্রতিবেদনের জন্য কিছু তথ্য অ্যাসোসিয়েটেড প্রেস, এজেন্স ফ্রান্স-প্রেস এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।)

XS
SM
MD
LG