অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়ার কাছ থেকে ক্ষেপনাস্ত্র ও কামানের গোলা কিনবে রাশিয়া


উত্তর করিয়ার নেতা জিম জং উন কোরিয়ার ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় সামরিক কমিশনের সম্প্রসারনের সমাবর্তনীতে অংশগ্রহণ করছেন। এই ছবিটি দেশটির রাষ্ট্রায়ত্ব সংবাদ মাধ্যম কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) ২০২২ সালের ২৩ জুন প্রকাশ করে।
উত্তর করিয়ার নেতা জিম জং উন কোরিয়ার ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় সামরিক কমিশনের সম্প্রসারনের সমাবর্তনীতে অংশগ্রহণ করছেন। এই ছবিটি দেশটির রাষ্ট্রায়ত্ব সংবাদ মাধ্যম কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) ২০২২ সালের ২৩ জুন প্রকাশ করে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বিভাগ জানতে পেরেছে, ইউক্রেনের বিরুদ্ধে কয়েক লাখ ক্ষেপণাস্ত্র ও কামানের গোলা কেনার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

সম্প্রতি মার্কিন গোয়েন্দা বিভাগ জানতে পেরেছে, ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাওয়ার জন্য রুশ প্রতিরক্ষা মন্ত্রকের উত্তর কোরিয়া থেকে কয়েক লাখ ক্ষেপণাস্ত্র ও কামানের গোলা কেনার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

নাম না প্রকাশ করার শর্তে একজন আমেরিকান কর্মকর্তা সোমবার জানান, উত্তর কোরিয়ার মতো বিচ্ছিন্ন রাষ্ট্রের দ্বারস্থ হওয়ার বিষয়টি এটাই প্রমাণ করে যে ‘রপ্তানি নিয়ন্ত্রণ ও বিধিনিষেধের কারণে রুশ সামরিক বাহিনী ইউক্রেনে বড় আকারের উপকরণ ও রসদের সঙ্কটে রয়েছে’

রাশিয়া ঠিক কত অস্ত্র উত্তর কোরিয়ার কাছ থেকে কিনতে চায় যুক্তরাষ্ট্রের কর্মকর্তার কাছ থেকে এ বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি।

সম্প্রতি বাইডেন প্রশাসন এটা নিশ্চিত করার পর যে , রুশ সেনাবাহিনী ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য আগস্টে ইরান থেকে ড্রোন নিয়েছে, উত্তর কোরিয়ার কাছ থেকে অস্ত্র কেনার এই তথ্য আসলো।

ইউরোপ ও পশ্চিমের দেশগুলো সম্পর্ক ছিন্ন করলেও উত্তর কোরিয়া রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠতা বাড়িয়েছে। দেশটি ইউক্রেন সংকটের জন্য আমেরিকাকে দোষারোপ করেছে এবং ‘আধিপত্যবাদী নীতির’ সমালোচনা করেছে। তাদের মতে, রাশিয়া নিজেদের সুরক্ষিত রাখার জন্যই ইউক্রেনে সামরিক অভিযান চালিয়েছে।

উত্তর কোরিয়া রাশিয়ার কাছে অস্ত্র রপ্তানি করলে তাতে জাতিসংঘের বিধিনিষেধের লঙ্ঘন করা হবে।

উত্তর কোরিয়ার এই উসকানিমূলক আচরণ এমন সময়ে এসেছে যখন উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র প্রকল্পের কার্যক্রমের সম্প্রসারণে বাইডেন প্রশাসনের উদ্বেগ বাড়ছে।

এ বছর উত্তর কোরিয়া ৩০টিরও বেশি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। আমেরিকার চাপ ও বিধিনিষেধ উপেক্ষা করেই দেশটির নেতা কিম জং উন তার পারমাণবিক অস্ত্রাগারের উন্নয়ন অব্যাহত রেখেছেন।

সম্প্রতি রুশ প্রেসিডেন্ট পুতিন ও কিম নিজেদের মধ্যে চিঠি আদানপ্রদান করেছেন, যেখানে তারা দুই দেশের মধ্যে ‘পুঙ্খানুপুঙ্খ’ ও ‘কৌশলগত’ সহযোগিতার আহ্বান জানিয়েছেন। আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার বড় আকারের সামরিক মহড়া পুনরুজ্জীবিত করার উদ্যোগে নিন্দা জানিয়ে বিবৃতি প্রকাশ করেছে মস্কো।

উত্তর কোরিয়ার বিরুদ্ধে বিধিনিষেধ শিথিল করার জন্য রাশিয়া ও চীন জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে। মে মাসে নিরাপত্তা পরিষদে আমেরিকা উত্তর কোরিয়ার বিরুদ্ধে আরও অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব দিলে চীন ও রাশিয়া এতে ভেটো দেয়।

XS
SM
MD
LG