অ্যাকসেসিবিলিটি লিংক

জাপোরিঝিয়া পরমাণু বিদ্যুত্ কেন্দ্রের নিরাপত্তা নিয়ে জাতিসংঘের পরমাণু সংস্থার গভীর উদ্বেগ


জাপোরিঝিয়া অঞ্চলের রুশ-নিয়ন্ত্রিত শহর এনারহোদারের বাইরে ইউক্রেন-রাশিয়া সংঘর্ষ চলাকালীন জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র। ৪ আগস্ট, ২০২২।
জাপোরিঝিয়া অঞ্চলের রুশ-নিয়ন্ত্রিত শহর এনারহোদারের বাইরে ইউক্রেন-রাশিয়া সংঘর্ষ চলাকালীন জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র। ৪ আগস্ট, ২০২২।

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা আইএইএ মঙ্গলবার বলেছে যে তারা দক্ষিণ ইউক্রেনে, ইউক্রেন এবং রুশ বাহিনীর মধ্যে তীব্র লড়াইয়ের মধ্যে অবস্থিত ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, জাপোরিঝিয়ার স্থাপনা এবং এর সুরক্ষা সম্পর্কে "এখনও গভীরভাবে উদ্বিগ্ন"।

ঐ স্থাপনার কাছে গোলাগুলির মধ্যেও আইএইএ প্রধান রাফায়েল গ্রোসি ও আইএইএ পরিদর্শকদের একটি দল গত সপ্তাহে ঘটনাস্থল পরিদর্শন করেন। পরে একটি নতুন প্রতিবেদনে আইএইএ বলেছে, "বর্তমানে সেখানে অসহ্য পরিস্থিতি বিরাজ করছে, এবং ইউক্রেনের পারমাণবিক স্থাপনা এবং এর জনগণের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করার সর্বোত্তম পদক্ষেপ হবে এই সশস্ত্র সংঘাত এখনই শেষ করা।"

আইএইএ বলেছে, তারা প্ল্যান্টে ব্যাপক ক্ষয়ক্ষতির নিদর্শন পেয়েছে কিন্তু কাউকে এর জন্য দোষারোপ করেনি। রাশিয়ার আক্রমণের শুরু থেকেই তাদের বাহিনী এই কেন্দ্রটি নিয়ন্ত্রণ করেছে এবং ইউক্রেনের প্রকৌশলীরা, যারা প্ল্যান্টটি পরিচালনা করে, প্রত্যেকে এই স্থাপনায় গোলাগুলির জন্য একে অপরকে অভিযুক্ত করছে।

আইএইএ পরিদর্শকরা বলেছেন, তারা টারবাইনের কাছে পার্ক করা সামরিক যানসহ ভিতরে রাশিয়ার সৈন্য এবং তাদের সরঞ্জাম খুঁজে পেয়েছেন।

সংস্থাটি জাপোরিঝিয়া স্থাপনার চারপাশে অবিলম্বে একটি পারমাণবিক সুরক্ষা অঞ্চল প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছে। তারা বলছে, এটি এমন একটি অঞ্চল , যা বিশ্ব নেতারা আগেই চেয়েছিলেন, কিন্তু যুদ্ধরত দেশগুলি তা বাস্তবায়ন করেনি।

ইউক্রেনের রাষ্ট্র-চালিত পারমাণবিক সংস্থা সোমবার বলেছে, রাশিয়ার গোলাগুলির কারণে জাপোরিঝিয়া প্ল্যান্টটি জাতীয় গ্রিড থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে।

এনারগোটম সামাজিক মাধ্যম টেলিগ্রামে দেয়া একটি বিবৃতিতে বলেছে, "আজ, গোলাগুলির কারণে সৃষ্ট আগুনের ফলে, ট্রান্সমিশন লাইনটির সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।"

ইউক্রেনের জ্বালানি মন্ত্রী জার্মান গালুশচেঙ্কো ফেসবুকে বলেছেন, ঐ স্থাপনার চারপাশে যুদ্ধ চলায় এনারগোটম তা মেরামত করতে পারেনি।

আইএইএ বলেছে যে তারা ইউক্রেন সংস্থাকে জানিয়েছে, ব্যাকআপ পাওয়ার লাইনটি নিজে নিজেই ক্ষতিগ্রস্ত হয়নি এবং ইউক্রেনীয় বিশেষজ্ঞরা আগামী দিনে পুনরায় বিদ্যুৎ সংযোগ স্থাপনের পরিকল্পনা করছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি সোমবার তাঁর রাতের ভিডিও বার্তায় বলেছেন, পারমাণবিক কেন্দ্রটিকে আবার এমন এক পরিস্থিতিতে রাখা হয়েছে, যেখানে এটি "বিকিরণ বিপর্যয় থেকে মাত্র এক ধাপ দূরে।"

[এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে]।

XS
SM
MD
LG