অ্যাকসেসিবিলিটি লিংক

সোমালিয়ায় দুর্ভিক্ষ এড়াতে কমপক্ষে ১০০ কোটি ডলার প্রয়োজন


খরা কবলিত লোয়ার শাবেল অঞ্চল থেকে পালিয়ে আসা মারিয়ান মেডি এবং তার কন্যা ডেকা আলী মোগাদিশুর উপকণ্ঠে বাস্তুচ্যুতদের একটি শিবিরে, ৩ সেপ্টেম্বর, ২০২২।

জাতিসংঘের মানবিক প্রধান মঙ্গলবার ভবিষ্যদ্বাণী করেছেন যে আগামী মাসগুলিতে এবং আগামী বছরের প্রথম দিকে সোমালিয়ায় দুর্ভিক্ষ এড়াতে কমপক্ষে ১০০ কোটি ডলারের জরুরি প্রয়োজন হবে। আশংকা করা হচ্ছে সেসময় আরও দুটি শুষ্ক ঋতু ঐতিহাসিক খরাকে আরও বাড়িয়ে তুলে হর্ন অফ আফ্রিকার দেশটিকে আঘাত করবে।

মার্টিন গ্রিফিথস সোমালিয়ার রাজধানী মোগাদিশু থেকে এক ভিডিও ব্রিফিংয়ে বলেন, স্বাধীন বিশেষজ্ঞদের একটি কর্তৃত্বপূর্ণ প্যানেলের একটি নতুন প্রতিবেদনে বলা হয়েছে যে অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে সোমালিয়ায় দুর্ভিক্ষ দেখা দেবে "যদি আমরা এটি বন্ধ করতে না পারি এবং ২০১৬ এবং ২০১৭ সালের মতো তা এড়াতে সক্ষম না হই।”

আন্ডারসেক্রেটারি-জেনারেল ফর হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ার্স জাতিসংঘের সংবাদদাতাদের বলেন, জাতিসংঘের প্রায় ১৪০ কোটি ডলারের আবেদন ছাড়াও ১০০ কোটি ডলারেরও বেশি নতুন তহবিল প্রয়োজন।

ইন্টিগ্রেটেড ফুড সিকিউরিটি ফেজ ক্লাসিফিকেশন দ্বারা সাম্প্রতিক বিশ্লেষণ অনুযায়ী সোমালিয়া জুড়ে ৭১ লক্ষ মানুষের তীব্র অপুষ্টির চিকিৎসা, প্রতিরোধ এবং চলমান ক্ষুধা-সম্পর্কিত মৃত্যুর সংখ্যা হ্রাস করার জন্য জরুরি সহায়তা প্রয়োজন।

হর্ন অফ আফ্রিকা অঞ্চলে অর্ধ শতাব্দীরও বেশি সময়ের মধ্যে এই প্রথমবারের মতো চারটি সরাসরি বৃষ্টিহীন বর্ষাকাল দেখা গেছে, যা বিশ্বের সবচেয়ে দরিদ্র এবং অশান্ত অঞ্চলগুলির মধ্যে আনুমানিক ২ কোটি মানুষের জীবন বিপন্ন করে তুলেছে।

গ্রিফিথস বলেন, আবহাওয়াবিদরা অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত পঞ্চম ব্যর্থ বর্ষা মৌসুমের সম্ভাবনার পূর্বাভাস দিয়েছেন এবং আগামী বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত ষষ্ঠ ব্যর্থ বর্ষা মৌসুমের সম্ভাবনাও রয়েছে।

হাজার হাজার মানুষ সাহায্য পাচ্ছে না এবং সোমালিয়ার ক্ষুধার্ত পরিবারগুলো কয়েক দিন বা সপ্তাহ ধরে সাহায্যের সন্ধানে শুষ্ক ভূখন্ডের মধ্য দিয়ে ঘুরে বেড়াচ্ছে।

অনেক সোমালি গবাদি পশু পালন করে, যা তাদের বেঁচে থাকার মূল চাবিকাঠি, বৃষ্টির অভাবে ৩০ লক্ষ প্রাণী মারা গেছে বা জবাই করা হয়েছে বলে তিনি জানান।

তিনি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়কে সোমালিদের একটি বিকল্প জীবনধারা খুঁজে পেতে এবং জীবিকা নির্বাহে সহায়তা করতে হবে, যার জন্য জলবায়ু পরিবর্তনের প্রভাব হ্রাস করার জন্য তহবিলের প্রয়োজন হবে।

XS
SM
MD
LG