অ্যাকসেসিবিলিটি লিংক

ক্যামেরুনের বাসে বিচ্ছিন্নতাবাদীদের হামলা: ৬ বেসামরিক নাগরিক নিহত


ব্যাঙ্গোরেন, ক্যামেরুন।

ক্যামেরুনের সামরিক কর্মকর্তারা বলেছেন, সশস্ত্র বিচ্ছিন্নতাবাদীরা দেশটির অশান্ত দক্ষিণ-পশ্চিম অঞ্চলের মহাসড়কে একটি বাসে হামলা চালালে কমপক্ষে ছয়জন নিহত এবং নয়জন আহত হয়েছে।

বিদ্রোহীদের ধরতে বহুসংখ্যক সেনা মোতায়েন করা হয়েছে। স্থানীয়রা বলছেন, মঙ্গলবারের হামলার পর থেকে দুই পক্ষের মধ্যে তুমুল সংঘর্ষ চলছে।

ফেসবুক এবং হোয়াটসঅ্যাপসহ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলোতে ব্যাপকভাবে প্রচারিত একটি ভিডিওতে, সামরিক পোষাকে থাকা পুরুষরা বলেছেন, তারা বাস থেকে চারটি মৃতদেহ সরিয়েছেন।

ক্যামেরুনের সামরিক বাহিনী নিশ্চিত করেছে যে ভিডিওটি তার সেনারাই ধারণ করেছে, যারা ক্যামেরুনের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের একোনা গ্রামে মঙ্গলবার একটি বাসে বিচ্ছিন্নতাবাদীদের গুলি চালানোর পরে ক্ষতিগ্রস্তদের সাহায্য করছে।

সামরিক বাহিনী বলেছে, চারজন ঘটনাস্থলেই মারা যায়, এবং দু’জন দক্ষিণ-পশ্চিম অঞ্চলের রাজধানী বুয়াতে একটি হাসপাতালে নেওয়ার পথে মারা যায়। হামলার পর যোদ্ধারা ঝোপঝাড় ও গ্রামে পালিয়ে গেছে। তারা বলছে, বন্দুকধারীদের ধরতে ব্যাপক সৈন্য মোতায়েন করা হয়েছে, তাদের জীবিত কিংবা মৃত যে কোনো অবস্থায় ধরা হবে।

অস্টিন ইবাই নামে একজন বাসযাত্রী বুধবার মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের মাধ্যমে ভিওএ-এর সাথে কথা বলেছেন। তিনি বলেন, মঙ্গলবার সরকারি সৈন্যরা একোনায় আসার পর থেকে সেখানে ব্যাপক গোলাগুলি চলছে।

তিনি বলেন, সরকারি সেনা ও বিচ্ছিন্নতাবাদী যোদ্ধাদের লড়াইয়ের তীব্রতা এবং গুলির শব্দের কারণে মঙ্গলবার বিকেল থেকে একোনারা বেসামরিক লোকজন তাদের ঘর থেকে বের হওয়ার সাহস পায়নি।

ক্যামেরুনের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের গভর্নর বার্নার্ড ওকালিয়া বিলাই বলেছেন, সৈন্যরা শান্তি বজায় রাখতে এবং বেসামরিক নাগরিকরা যাতে তাদের দৈনন্দিন কাজগুলি নির্বিঘ্নে করতে পারে, তা নিশ্চিত করতেই বেরিয়েছে।

বিচ্ছিন্নতাবাদীরা সোশ্যাল মিডিয়ায় বলেছে সমস্ত ব্যবসা প্রতিষ্ঠান এবং ভ্রমণ বন্ধ করতে হবে- এমন নির্দেশনা অমান্য করে ক্যামেরুনে সোমবার স্কুল পুনরায় খোলার প্রতিবাদেই বাসটিতে হামলা চালানো হয়েছে।

বিচ্ছিন্নতাবাদী দলগুলো বলছে, তারা ইংরেজিভাষী উত্তর-পশ্চিম ও দক্ষিণ-পশ্চিম অঞ্চলগুলোকে ক্যামেরুনের বাকি অংশ এবং এর ফরাসি-ভাষী সংখ্যাগরিষ্ঠদের কাছ থেকে মুক্ত করার জন্য লড়াই করছে।

ইংরেজি ভাষাভাষীরা ক্যামেরুনের রাষ্ট্রীয় প্রতিষ্ঠানে ফরাসিদের আধিপত্যের প্রতিবাদ জানালে , ২০১৭ সাল থেকে সেখানে যুদ্ধ শুরু হয়।

XS
SM
MD
LG