অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের শিশুদের মানসম্পন্ন শিক্ষায় বিনিয়োগ করবে যুক্তরাজ্য: ডেপুটি হাইকমিশনার জাভেদ প্যাটেল


বিদায় অনুষ্ঠানে মেয়েদের ফুটবল দলের সঙ্গে জাভেদ প্যাটেল ও অন্যান্যরা

বাংলাদেশে যুক্তরাজ্যের হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার জাভেদ প্যাটেল বলেছেন, সকল শিশুর জন্য, ১২ বছরের মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করাই, যুক্তরাজ্যের দারিদ্র্য মোকাবেলা, লিঙ্গ সমতা বৃদ্ধি, অর্থনৈতিক প্রবৃদ্ধি বৃদ্ধি ও সংঘাত কমানোর লক্ষ্য বাস্তবায়নের কেন্দ্রবিন্দুতে রয়েছে।

জাভেদ প্যাটেল বলেন, “বাংলাদেশে আমরা শিশুদের জন্য, বিশেষ করে মেয়েদের ও প্রান্তিক শিশুদের শিক্ষার উন্নতির জন্য, আগামী আট বছরে ৫৪ দশমিক ৫ মিলিয়ন ( ৫ কোটি ৪৫ লাখ) পাউন্ড পর্যন্ত বিনিয়োগ করব।”

যুক্তরাজ্যের ডেপুটি হাইকমিশনার বলেন, “ আমি পুরোপুরি বিশ্বাস করি খেলাধুলা একটি শিশুর শিক্ষার অবিচ্ছেদ্য অংশ।বর্তমানে আন্তর্জাতিক মঞ্চে বাংলাদেশের প্রতিনিধিত্ব করা মেয়েদের ফুটবল দলের পাশে দাঁড়াতে পেরে আমরা গর্বিত।”

জাভেদ প্যাটেল বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) মেয়েদের ফুটবল দলের জন্য একটি বিদায় অনুষ্ঠানের আয়োজন করেন। দলটি শিগগিরই কাতারে অনুষ্ঠিত স্ট্রিট চাইল্ড ফুটবল বিশ্বকাপে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।

এই দলটি এমন শিশুদের নিয়ে গঠিত, যাদের সবাইকে রাস্তা থেকে উদ্ধার করা হয়েছিল এবং তারা এখন ঢাকার স্থানীয় শিক্ষা ও অর্থনৈতিক উন্নয়ন সংস্থা (এলইইডিও) পিস হোমে বসবাস করছে।

অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা তাদের রাস্তায় থাকার সময়ের গল্পগুলো ভাগ করে নেন এবং অন্য অসহায় শিশুদের ভবিষ্যত উন্নত করতে অতিথিদের কাছে আবেদন জানান।

এই অনুষ্ঠানে ছিলেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ জাতীয় ফুটবল দলের দুই খেলোয়াড় আকলিমা খাতুন ও হালিমা আক্তার। তাদের সঙ্গে দেখা করার এবং তাদের আসন্ন বড় ম্যাচ সম্পর্কে পেশাদার খেলোয়াড়দের সঙ্গে কথা বলার সুযোগ পেয়ে তারা উচ্ছ্বসিত।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন; বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ ও বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাঈম।

XS
SM
MD
LG