অ্যাকসেসিবিলিটি লিংক

নারী ক্রিকেটার জ্যোতি পাচ্ছেন শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড


বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি

শেরপুরের মেয়ে বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি পাচ্ছেন শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড-২০২২।

আগামী রবিবার (১১ সেপ্টেম্বর)সকাল ১০টায় রাজধানী ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে নির্বাচিতদের হাতে এ পুরষ্কার তুলে দেয়া হবে। ক্রীড়া ক্যাটাগরিতে জ্যোতিকে নির্বাচিত করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে ভার্চুয়াল প্লাটফরমে এ অ্যাওয়ার্ড দেবেন। পুরস্কারপ্রাপ্ত ১১ জনের প্রত্যেককে এক লাখ টাকা এবং সম্মমনা স্মারক দেয়া হবে। বাংলাদেশ যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সামাজিক বিভিন্ন ক্ষেত্রে অসাধারণ অবদানের জন্য এবার পাঁচটি ক্যাটাগরিতে ১১ জনকে এ অ্যাওয়ার্ডের জন্য নির্বাচিত করেছে।

জ্যোতি বর্তমানে আইসিসি নারী বিশ্বকাপ ক্রিকেটর বাছাইপর্বের খেলায় অংশগ্রহণের জন্য দলের সঙ্গে দুবাই অবস্থান করছেন। তার পক্ষে, তার বাবা মো. সিরাজুল হক পুরষ্কার গ্রহণ করবেন বলে পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে।

শেরপুর শহরের রাজবল্লভপুর মহল্লার বাসিন্দা ক্রিকেটার নিগার সুলতানা জ্যোতি’র বাবা মো. সিরাজুল হক এবং সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো. হামিদুর রহমান, জ্যোতির শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড-২০২২ পাওয়ার কথা নিশ্চিত করেছেন।

তারা জানান, বৃহস্পতিবার( ৮ সেপ্টেম্বর) যুব ও ক্রীড়া মন্ত্রণালয় থেকে জ্যোতির অ্যাওয়ার্ড সংক্রান্ত পত্রটি তার পরিবার হাতে পেয়েছেন। জ্যোতি আইসিসি নারী বিশ্বকাপ ক্রিকেটের বাছাইপর্বের খেলায় অংশগ্রহণের জন্য দলের সঙ্গে দুবাই অবস্থান করায় তার পক্ষে বাবা মো. সিরাজুল হক পুরস্কার গ্রহণ করবেন।

শেরপুর জেলা ক্রীড়া সংস্থার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মানিক দত্ত, যুব ও ক্রীড়া মন্ত্রণায়কে ধন্যবাদ জানিয়ে জ্যোতিকে অভিনন্দন জানিয়েছেন।

নাগরিক প্ল্যাটফরম জনউদ্যোগ-এর আহ্বায়ক মো. আবুল কালাম আজাদ জ্যোতিকে অভিনন্দন জানিয়ে বলেন, “ তিনি আমাদের স্টার। দেশের গর্ব। আমি আশাবাদী জ্যোতির নেতৃত্বে এবার বাংলাদেশ নারী ক্রিকেট দল আইসিসি বিশ্বকাপের চুড়ান্ত পর্বে অংশগ্রহণের যোগ্যতা অর্জন করবে।”

নিগার সুলতানা জ্যোতি বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দলের একজন নিয়মিত সদস্য। দলে তিনি মূলত: উইকেট-কিপারের দায়িত্ব পালন করেন। পাশাপাশি ডানহাতি ব্যাটসম্যান হিসেবেও দলে ভূমিকা রাখছেন।

২০১৫ সালের ৩০ সেপ্টেম্বর পাকিস্তানের বিপক্ষে করাচীতে টি-২০ এবং একই দলের বিপক্ষে ৬ অক্টোবর ওয়ানডে অভিষেক ঘটে। উইকেট কিপিং, ব্যাটিংয়ের পাশাপাশি বর্তমানে তিনি জাতীয় নারী ক্রিকেট দলের অদিনায়কত্বের দায়িত্বও পালন করছেন।

নারী এশিয়া কাপ ক্রিকেটে বাংলাদেশকে চ্যাম্পিয়ন করার অন্যতম কারিগর এই উইকেট রক্ষক-ব্যাটসম্যান নিগার সুলতানা জ্যোতি। তিনি যুব উন্নয়ন, নারীর ক্ষমতায় ও সামাজিক বিভিন্ন কর্মকান্ডে ভুমিকা রাখছেন।

XS
SM
MD
LG