অ্যাকসেসিবিলিটি লিংক

চীন ও ইউক্রেনে প্রতিবন্ধীদের চিকিৎসার বিষয়ে জাতিসংঘের উদ্বেগ


ইউক্রেনের তাভরিস্কে গ্রামে মানসিক এবং শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য একটি আবাসস্থল। ১০ মে, ২০২২।

প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সংক্রান্ত জাতিসংঘের কমিটি চীন ও ইউক্রেনে প্রতিবন্ধী ব্যক্তিদের চিকিৎসার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে। এই দুটি দেশ সেই নয়টি দেশের মধ্যে রয়েছে যাদের রেকর্ড ১৮-সদস্যের মনিটরিং গ্রুপের সর্বসাম্প্রতিক অধিবেশনে পর্যালোচনা করা হয়েছে।

কমিটি বলেছে যে চীনের তথাকথিত বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ কেন্দ্রগুলিতে উইঘুর এবং অন্যান্য মুসলিম সংখ্যালঘু প্রতিবন্ধীদের আটকের বিষয়ে তারা গভীরভাবে উদ্বিগ্ন। কমিটি বলেছে যে তাদের বিশেষ চাহিদা পূরণ করা হচ্ছে না এবং তাদের মুক্তি ও আটকে থাকা অবস্থায় তাদের সমস্ত অক্ষমতা-সম্পর্কিত চাহিদা মেটাতে চীনের প্রতি আহ্বান জানিয়েছে।

জাতিসংঘ, মানবাধিকার গোষ্ঠী এবং অনেক সরকার চীনের জিনজিয়াং প্রদেশে ১০ লক্ষেরও বেশি উইঘুর এবং অন্যান্য মুসলিম গোষ্ঠীর লোকদের জোরপূর্বক বন্দি করে রাখার তীব্র সমালোচনা করেছে তবে এই অভিযোগগুলি চীন দৃঢ়ভাবে অস্বীকার করে।

কমিটির সদস্য রিসনাওয়াতি উতামি বলেন, চীনা সরকারের একটি প্রতিনিধিদল কমিটির পর্যবেক্ষণ এবং উপসংহারের সাথে একমত নয়।

উতামি বলেন, "কিছু সুপারিশ অস্বীকার করা হয়েছে। তবে, আবারও, আমরা যে রিপোর্টিং করেছি তার ভিত্তিতে আমরা আমাদের কমিটির সাথে ঐকমত্য হয়ে কাজ করি। সুতরাং, মূলত আমরা পর্যবেক্ষণে আমাদের যা আছে তা উপসংহারে বলার চেষ্টা করছি এবং আশা করি চীন সরকার কোনো আপত্তি ছাড়াই আমাদের সমাপনী পর্যবেক্ষণ গ্রহণ করবে।"

কমিটি ইউক্রেনের প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে একটি বিশেষ অধিবেশন করেছে। কমিটির ভাইস চেয়ারম্যান জোনাস রাস্কাস বলেছেন, প্যানেল সাক্ষ্য শুনেছে যে সংঘাতপূর্ণ অঞ্চলে আটকে পড়া লোকজনকে সরিয়ে নেওয়া এবং মৌলিক পরিষেবাগুলি পা্ওয়া থেকে তাদের বঞ্চিত করা হয়েছে। তিনি বলেন, আবাসিক প্রতিষ্ঠানে অন্তত ১২ জন প্রতিবন্ধী মারা গেছে বলে জানা গেছে।

রাস্কাস বলেছেন, "আমরা তথ্য পেয়েছি যে প্রতিবন্ধী ব্যক্তিরা, রুশ ফেডারেশনের নিয়ন্ত্রণাধীন অঞ্চলের প্রতিষ্ঠানে রয়েছে । তাদেরকে অমানবিক অবস্থায় রাখা হয়েছে, খারাপ আচরণ করা হয়েছে এবং রুশ ফেডারেশনের সশস্ত্র বাহিনী তাদেরকে মানব ঢাল হিসেবে ব্যবহার করেছে।"

রাসকুস বলেন, কমিটি প্রতিবন্ধী ব্যক্তিদের সম্পর্কে রিপোর্ট পেয়েছে যাদের জোরপূর্বক রুশ ফেডারেশনে বা রাশিয়ার নিয়ন্ত্রণাধীন অঞ্চলে স্থানান্তর করা হয়েছে।

কমিটি ইউক্রেন এবং রাশিয়া উভয়কেই অবিলম্বে তাদের নিজ নিজ নিয়ন্ত্রণে ইউক্রেনের ভূখণ্ডে সংঘাতপূর্ণ অঞ্চলে প্রাতিষ্ঠানিকভাবে প্রতিবন্ধী ব্যক্তিদের সরিয়ে নেওয়ার জন্য অনুরোধ করছে।

XS
SM
MD
LG