অ্যাকসেসিবিলিটি লিংক

আনুষ্ঠানিকভাবে রাজা ঘোষিত হলেন চার্লস


লন্ডনের সেইন্ট জেমস’স প্রাসাদে রাজ-পরিষদের সভা চলাকালে, ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস তাকে নতুন রাজা হিসেবে ঘোষণা দিচ্ছেন, ১০ সেপ্টেম্বর ২০২২।

রাণী দ্বিতীয় এলিজাবেথের পুত্র চার্লস-কে শনিবার আনুষ্ঠানিকভাবে রাজা হিসেবে ঘোষণা করা হয়েছে। লন্ডনের সেইন্ট জেমস’স প্রাসাদে ব্রিটিশ রাজকীয় জাঁকজমক ও আড়ম্বরে পরিপূর্ণ এক আয়োজনের মধ্য দিয়ে এই ঘোষণা দেওয়া হয়।

রাণী এলিজাবেথের মৃত্যুর সাথে সাথেই চার্লস স্বাভাবিক নিয়মে ব্রিটেনের রাজা হয়ে যান। এখন থেকে তিনি রাজা তৃতীয় চার্লস হিসেবে পরিচিত হবেন।

রাজ-পরিষদে অনুষ্ঠিত শনিবারের প্রক্রিয়াটি রাজা হিসেবে তার আনুষ্ঠানিক ঘোষণা মাত্র। ইতিহাসে এই প্রথমবারের মত তাঁর রাজা হ্ওয়ার ঘোষণাটি টেলিভিশনে সম্প্রচারিত হল।

এর আগে, শুক্রবার, রাষ্ট্রপ্রধান হিসেবে দেওয়া তার প্রথম ভাষণে চার্লস তার প্রয়াত মায়ের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। সেখানে তিনি রানী দ্বিতীয় এলিজাবেথকে “ডার্লিং মামা” (প্রিয় মা) হিসেবে সম্বোধন করেন।

৭৩ বছর বয়সী চার্লস ব্রিটিশ সিংহাসনে আরোহণ করা প্রবীণতম রাজা। তিনি বলেন, তিনি সেভাবেই “আনুগত্য, শ্রদ্ধা ও ভালবাসা” নিয়ে দায়িত্বপালন করবেন, যেভাবে তার মা সাত দশকেরও বেশি সময় ধরে, ৯৬ বছর বয়সে তার মৃত্যুর পূর্ব পর্যন্ত করে গিয়েছেন।

বাকিংহাম রাজপ্রাসাদ থেকে টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে শোকার্ত জাতির উদ্দেশ্যে শুক্রবার চার্লস বলেন, “আজীবন সেবার সেই প্রতিশ্রুতিই আপনাদের সকলের কাছে আমি আজ নবায়ন করছি।”

তিনি বলেন, এলিজাবেথের মৃত্যু “হারানোর এক অপরিসীম বেদনা” নিয়ে এসেছে। এই বলে তিনি তার মায়ের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

রাজা বলেন যে তিনি তার মায়ের দৃষ্টান্ত অনুসরণ করবেন।

তিনি বলেন, “রাণী যে অবিচল নিষ্ঠা সহকারে দায়িত্ব পালন করেছেন, এখন আমিও, ঈশ্বর আমার জন্য বাকি যে সময়টা রেখেছেন, তার পুরোটা জুড়ে, আমাদের দেশের মূলে থাকা সাংবিধানিক আদর্শগুলো সমুন্নত রাখতে আমাকে নিয়োজিত রাখার পবিত্র শপথ নিচ্ছি। ”


XS
SM
MD
LG