অ্যাকসেসিবিলিটি লিংক

মুখোমুখি অবস্থানে তুরস্ক-গ্রীস; নেটোর ঐক্য ঝুঁকিতে


তুরস্কের প্রেসিডেন্টের দফতরের দেওয়া এই ছবিতে দেখা যাচ্ছে, তুরস্কের এজিয়ান উপকূলে ইজমিরের কাছে অবস্থিত সেফেরিহিসার-এ সামরিক মহড়া চলাকালীন প্রেসিডেন্ট রেজেপ তাইয়্যেপ এরদোয়ান জঙ্গিবিমানের উড়ে যাওয়া প্রত্যক্ষ করছেন, ৯ জুন ২০২২।

এজিয়ান সাগরের এলাকা ও তার উপরিস্থ আকাশসীমা নিয়ে দ্বন্দের কারণে কয়েক দশক ধরেই তুরস্ক ও গ্রীসের মধ্যে দা-কুমড়া সম্পর্ক। তারা উভয়ই নেটো সদস্য দেশ। যখন কিনা একদিকে এই ঐতিহাসিক প্রতিদ্বন্দ্বী দুই দেশ বাকযুদ্ধে মেতেছে, তখন অপরদিকে বিশ্লেষকরা সতর্ক করছেন যে, চলমান উত্তেজনা এমন এক সময়ে নেটোর কর্মকাণ্ডে ছড়িয়ে পড়ার ঝুঁকি দেখা দিয়েছে, যখন কিনা ইউক্রেনে রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে ঐক্যে মনোযোগ দেওয়ার সময় এসেছে।

গ্রীসের ক্রীট দ্বীপে মোতায়েন করা রাশিয়ার তৈরি এস-৩০০ বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ব্যবহার করে, তুরস্কের জঙ্গিবিমান ‘লক’ করার অভিযোগ উঠলে সর্বসাম্প্রতিক এই বাকবিতণ্ডা আরম্ভ হয়। তুরস্ক এও বলে যে, গত মাসে নেটোর এক মিশন চলাকালীন ভূমধ্যসাগরের পূর্বাঞ্চলে, গ্রীসের বিমানচালকরা তুরস্কের বিমানকে রাডার লকের আওতায় আনে।

তুরস্কের দাবিগুলো গ্রীস প্রত্যাখ্যান করে পাল্টা অভিযোগ করে যে তুরস্ক তাদের আকাশসীমা লঙ্ঘন করেছে।

দুই দেশই ঘটনাগুলো নিয়ে নেটোতে অভিযোগ দায়ের করে। এদিকে, তুরস্কের বিজয় দিবসে তাদেরকে শুভেচ্ছা জানিয়ে নেটো অ্যালাইড ল্যান্ড কমান্ড (ল্যান্ডকম) একটি টুইট বার্তা দিলেও, পরবর্তীতে গ্রীসের কুটনৈতিক আপত্তির মুখে সেটি মুছে দেয়। এমন কাজ তুরস্ককে ক্ষুব্ধ করে।

তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়্যেপ এরদোয়ানও নিজ অবস্থানে আরও গেড়ে বসেন। এই সপ্তাহের আগের দিকে তুরস্কের বৃহত্তম এভিয়েশন ও এরোস্পেস ফেস্টিভ্যাল হিসেবে পরিচিত টেকনোফেস্ট এ বক্তব্য রাখেন তিনি।

তাতে তিনি বলেন, “ইতিহাসের দিকে তাকান। আপনারা যদি আর সীমা লঙ্ঘন করেন, তাহলে ভারী মূল্য পরিশোধ করতে হবে। ইজমিরের কথা ভুলে যেয়েন না।” এর মাধ্যমে তিনি তুরস্কের পশ্চিমাঞ্চলের ঐ শহরে ১৯২২ সালে গ্রীসের দখলদার বাহিনীর পরাজয়ের কথা বোঝান।

এই সপ্তাহে তিনি আবারও একই সুরে সতর্ক করে বলেন, “হঠাৎ কোন এক রাতে তুরস্ক চলে আসতে পারে।”

তার এমন মন্তব্যকে গ্রীসের কর্মকর্তারা হুমকি হিসেবে দেখেছেন। তারা মনে করেন তুরস্ক গ্রীসের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নিতে পারে। গ্রীস বলছে তারা নিজেদের সার্বভৌমত্ব রক্ষা করতে প্রস্তুত।

ভিওএ-কে পাঠানো এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রকের এক প্রতিনিধি এই দুই মিত্রের প্রতি নিজেদের মধ্যকার মতপার্থক্য কূটনৈতিকভাবে সমাধানের আহ্বান জানান।


XS
SM
MD
LG