অ্যাকসেসিবিলিটি লিংক

ঢাকার নদী দূষণের প্রধান দায় ওয়াসার: এনআরসিসি চেয়ারম্যান


ঢাকার নদী দূষণের প্রধান দায় ওয়াসার: এনআরসিসি চেয়ারম্যান।

নদী বাঁচাতে বাংলাদেশের সর্বোচ্চ আদালতের নির্দেশনা থাকলেও, দূষণ ও দখল রোধে চরমভাবে ব্যর্থ হয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তাই ঢাকা শহরের চারপাশের নদীগুলো এখনও দূষিত হচ্ছে।

ইউএনবিকে দেওয়া এক সাক্ষাৎকারে, জাতীয় নদী রক্ষা কমিশনের (এনআরসিসি) চেয়ারম্যান ড. মনজুর আহমেদ চৌধুরী নদী দুষণের জন্য ঢাকা ওয়াসাকে দায়ী করেছেন।

এনআরসিসি চেয়ারম্যানের মতে, “ঢাকা ওয়াসার পর্যাপ্ত পয়ঃনিষ্কাশন লাইন নির্মাণে ব্যর্থতায় বিপর্যয়কর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এছাড়া, ঢাকা ও এর আশেপাশের কারখানাগুলো নদীতে বর্জ্য ফেলে, এগুলোও দুষণের কারণ।আর, গৃহস্থালি ও শিল্প কারখানার বর্জ্যের সংমিশ্রণ বুড়িগঙ্গা ও শীতলক্ষ্যার মতো নদীগুলো প্রতিবেশগতভাবে মৃত (ইকোলজিক্যালি ডেড) নদীতে পরিণত হয়েছে।”

ড.মনজুর বলেন, “ঢাকা শহরে উৎপাদিত মানববর্জ্য সব চলে যায় আশপাশের চারটি নদীতে। ঢাকা ওয়াসার বর্জ্য ব্যবস্থাপনায় ব্যর্থতার কারণে এমনটা হয়েছে। মলমূত্র ও বৃষ্টির পানি একই পাইপের মাধ্যমে নদীতে যায়। বর্জ্যের সঠিক প্রবাহের জন্য আলাদা পাইপ স্থাপন করা ওয়াসার দায়িত্ব। তারা তা করেনি, ফলে নদীগুলো দ্রুত দূষিত হচ্ছে।”

এনআরসিসি চেয়ারম্যান আরও বলেন, “নদীতীরের দখল হয়ে যাওয়া জমির বেশিরভাগ পুনরুদ্ধার করা হলেও, দায়ীদের আইনের আওতায় না আনায় দূষণ বন্ধ করা যায়নি।”

এনআরসিসি চেয়ারম্যান ড.মনজুর আরও বলেন, “ঢাকা ও এর আশেপাশে অন্তত চার কোটি মানুষ বাস করে। কিন্তু, এমন একটি নদী বা জলাশয় নেই, যেখানে মানুষ গোসল করতে পারে। জনসংখ্যার ঘনত্ব, অনিয়ন্ত্রিত উন্নয়ন, উজানে পানি প্রত্যাহার এবং জলবায়ু পরিবর্তন নদীগুলোতে প্রভাব ফেলছে। নদী সংরক্ষণের জন্য কাজ করা একটি সংস্থা হিসাবে এনআরসিসি এই সমস্যাগুলো সম্পর্কে সচেতন।”

এনআরসিসি সম্পর্কে ড. মনজুর বলেন, “সংস্থাটির ভূমিকা হল সমস্যা চিহ্নিত করা এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সুপারিশ প্রদান করা।”

নদীর সীমানা নির্ধারণের বিষয়ে এনআরসিসি চেয়ারম্যান বলেন যে এটি একটি কঠিন কাজ। তিনি বলেন, “ইতোমধ্যে বুড়িগঙ্গা, তুরাগ ও বালু নদীর সীমানা নির্ধারণ করা হয়েছে। বাকি নদীগুলোর সীমানা ধীরে ধীরে নির্ধারণ করা যাবে বলে আশা করছি।”

জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান জানান যে, তার সংস্থার লক্ষ্য ২০২৩ সালের ১৭ মার্চের মধ্যে ঢাকার চারপাশের নদীগুলোর দূষণ বন্ধ করা।

XS
SM
MD
LG