অ্যাকসেসিবিলিটি লিংক

ফুটপাত দখলমুক্ত করতে ঢাকা দক্ষিণ সিটির উচ্ছেদ অভিযান


ফুটপাত দখলমুক্ত করতে ঢাকা দক্ষিণ সিটির উচ্ছেদ অভিযান।
ফুটপাত দখলমুক্ত করতে ঢাকা দক্ষিণ সিটির উচ্ছেদ অভিযান।

ফুটপাত দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। রবিবার (১১ সেপ্টেম্বর) রাজধানীর গুলিস্তান জিরো পয়েন্ট থেকে বঙ্গবন্ধু এভিনিউ হয়ে আহাদ পুলিশ বক্স পর্যন্ত উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।

ডিএসসিসির সম্পত্তি কর্মকর্তা মো. মনিরুজ্জামানের নেতৃত্বে সকাল ১১টায় থেকে উচ্ছেদ অভিযান শুরু হয়ে, চলে বিকাল ৩টা পর্যন্ত। অভিযানে রাস্তা ও ফুটপাত দখলের দায়ে ৯ জনকে ৭০ হাজার টাকা জরিমানা করা হয়।

ডিএসসিসি জানিয়েছে, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯ এর ধারা ৯২ এর উপধারা ৭ ও ৮ এর অধীনে জরিমানা আদায় করা হয়েছে।

মো. মনিরুজ্জামান বলেন, “পদ্মা সেতু দিয়ে যানবাহন চলাচল শুরুর পর থেকে, মেয়র হানিফ ফ্লাইওভার দিয়ে যান চলাচলের সংখ্যা বেড়েছে। তাই মেয়র হানিফ ফ্লাইওভার দিয়ে যান চলাচল ও সংশ্লিষ্ট এলাকায় জনসাধারণের চলাফেরা নির্বিঘ্ন করতে, গুলিস্তান জিরো পয়েন্ট থেকে বঙ্গবন্ধু এভিনিউ হয়ে সার্জেন্ট আহাদ পুলিশ বক্স এবং বঙ্গভবন ও মেয়র হানিফ ফ্লাইওভার-গামী অন্য ফ্লাইওভার থেকে গুলিস্তান চত্ত্বর এলাকাকে ‘রেড জোন’ ঘোষণা করা হয়েছে।”

তিনি বলেন, “এই রেড জোন থেকে সকল প্রকার হকার এবং রাস্তা ও ফুটপাত দখল করে গড়ে তোলা স্থাপনা উচ্ছেদে রবিবার অভিযান পরিচালনা করা হয়।”

ডিএসসিসির সম্পত্তি কর্মকর্তা আরও বলেন, “গত তিন দিন এখানে টানা মাইকিং করা হয়েছে। আমরা এখানে কোনও হকার বসতে এবং কাউকে অবৈধভাবে দোকানপাট ও স্থাপনা নির্মাণ করতে দেবো না। আমাদের অভিযান অব্যাহত থাকবে।”

মো. মনিরুজ্জামান জানান, “সড়ক ও পায়ে হাঁটার পথসমূহকে লাল, হলুদ ও সবুজ শ্রেণিতে চিহ্নিত করার লক্ষ্যে, এর আগে রবিবার সকালে করপোরেশনের সচিব আকরামুজ্জামানের স্বাক্ষরিত আদেশে পাঁচ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়। কমিটি ডিএসসিসি প্রণীত মহাপরিকল্পনার সঙ্গে সমন্বয় রেখে, সড়ক ও হাঁটার পথ যানবাহন ও জন চলাচলের জন্য নির্বিঘ্ন রাখার লক্ষ্যে কর্ম পরিকল্পনা প্রণয়ন, বাস্তবায়ন ও ব্যবস্থাপনা করবে।”

XS
SM
MD
LG