অ্যাকসেসিবিলিটি লিংক

আফ্রিকার পরিবেশ সম্মেলনের আলোচ্যসূচিতে প্লাস্টিক ও বর্জ্য দহন প্রসঙ্গ


সেনেগালের ডাকারে ২০২২ সালের ১২-১৬ সেপ্টেম্বর পরিবেশ বিষয়ক আফ্রিকান মন্ত্রী পর্যায়ের সম্মেলনে ৫০ টিরও বেশি আফ্রিকান দেশের মন্ত্রী অংশগ্রহণ করছেন। (অ্যানিকা হ্যামারশল্যাগ/ ভয়েস অফ আমেরিকা)
সেনেগালের ডাকারে ২০২২ সালের ১২-১৬ সেপ্টেম্বর পরিবেশ বিষয়ক আফ্রিকান মন্ত্রী পর্যায়ের সম্মেলনে ৫০ টিরও বেশি আফ্রিকান দেশের মন্ত্রী অংশগ্রহণ করছেন। (অ্যানিকা হ্যামারশল্যাগ/ ভয়েস অফ আমেরিকা)

পরিবেশ বিষয়ক আফ্রিকান মন্ত্রী পর্যায়ের সম্মেলনের জন্য ৫০টিরও বেশি আফ্রিকান দেশের পরিবেশ মন্ত্রী এই সপ্তাহে সেনেগালে জড়ো হচ্ছেন। প্লাস্টিক এবং ক্ষতিকর বর্জ্য দহন সংক্রান্ত বিষয় আলোচ্যসূচির ওপরের দিকে রয়েছে।

সম্মেলনটি মহাদেশ জুড়ে ব্যাপক বন্যা এবং খরার প্রেক্ষিতে অনুষ্ঠিত হচ্ছে। এমন বন্যা ও খরা খাদ্য নিরাপত্তাহীনতাকে বাড়িয়ে দিয়েছে, গুরুত্বপূর্ণ অবকাঠামোকে ক্ষতিগ্রস্থ করেছে এবং ভঙ্গুর অর্থনীতির বিলিয়ন বিলিয়ন ডলার অপচয় করেছে।

এ বিপর্যয়ের শীর্ষে রয়েছে প্লাস্টিক দূষণ এবং বর্জ্য দহন, যা পরিবেশে মিথেন এবং অন্যান্য ক্ষতিকর গ্যাস নির্গত করে।

রিচার্ড মুনাং জাতিসংঘের পরিবেশ কর্মসূচির আফ্রিকার কার্যালয়ের সহ-আঞ্চলিক পরিচালক।

তিনি বলেন, “যদি এর সুরাহা না হয়, তবে এটি কেবল শহরগুলোতে অসুবিধার সৃষ্টি করবে না, একইসাথে খোলা স্থানে বর্জ্য দহন বাহ্যিক দূষণের কারণ হচ্ছে। এবং তাই প্লাস্টিক বর্জ্যকে প্লাস্টিকের টাইলসে পুনর্ব্যবহার করার মতো ওইসব বর্জ্যেরও পুনর্ব্যবহারের সুযোগ সৃষ্টি করা প্রয়োজন, যেখানে তরুণরা দক্ষতা অর্জন করতে পারে এবং যা কাজ তৈরি করবে।”

জাতিসংঘের পরিবেশ কর্মসূচি অনুসারে, প্রায় ৬ লাখ আফ্রিকান প্রতি বছর বায়ু দূষণজনিত অসুস্থতার কারণে মারা যায়।

উপস্থিত মন্ত্রীরা প্লাস্টিক দূষণের ওপর একটি আন্তর্জাতিক চুক্তির উন্নয়ন নিয়েও আলোচনা করবেন। এটি আফ্রিকান দেশগুলোর একটি প্রধান সমস্যা যেখানে বর্জ্য ব্যবস্থাপনা ব্যবস্থা এবং পয়ঃনিষ্কাশন ব্যবস্থা শিক্ষার যথেষ্ট অভাব রয়েছে।

গাম্বিয়ার ন্যাশনাল এনভায়রনমেন্ট এজেন্সির এক্সিকিউটিভ ডিরেক্টর ব্যাজি দাউদা বলেছেন, তিনি আশা করেন সম্মেলনটি অংশগ্রহণকারীদেরকে বিশ্বব্যাপী অর্থপূর্ণ অংশীদারিত্ব তৈরি করার অনুমতি দেবে।

সম্মেলন শুক্রবার পর্যন্ত চলবে।

XS
SM
MD
LG