অ্যাকসেসিবিলিটি লিংক

পুনরুদ্ধারকৃত ইজিয়াম পরিদর্শন করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট


ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি ইজিয়াম শহরে একটি জাতীয় পতাকা উত্তোলন অনুষ্ঠানে অংশ নিচ্ছেন। ১৪ সেপ্টেম্বর, ২০২২।

বুধবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি ইজিয়াম শহর পরিদর্শন করেছেন। সেখানে তিনি সেনাদের সাথে সাক্ষাৎ করেছেন এবং গত সপ্তাহে রুশ বাহিনীর কাছ থেকে এলাকাটি পুনরুদ্ধারে তাদের প্রচেষ্টার জন্য ধন্যবাদ জানিয়েছেন।

ইউক্রেনীয় বাহিনী উত্তর-পূর্ব ইউক্রেনের খারকিভ অঞ্চলে বিশাল এলাকা পুনরুদ্ধার করেছে। রাশিয়া আক্রমণ শুরু করার সাত মাস পর তারা পাল্টা আক্রমণ চালায়।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট আরসুলা ভন ডার লেইন বলেছেন, তিনি ইউক্রেনের জন্য ইউরোপীয় সমর্থন নিয়ে আলোচনা করা জন্য বুধবার কিয়েভে জেলেন্সকির সাথে সাক্ষাৎ করতে যাবেন।

ভন ডার লেইন ইউক্রেনে রাশিয়ার যুদ্ধকে “গণতন্ত্রের বিরুদ্ধে স্বৈরাচার” বলে অভিহিত করেছেন এবং বলেছেন যে, রাশিয়ার বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞাগুলো “বলবৎ থাকবে।”

বুধবার ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রক বলেছে, রাশিয়া সম্ভবত প্রথমবারের মতো একটি ইরানি ড্রোন ব্যবহার করেছে। ইউক্রেন সংবাদ দিয়েছে যে তারা ইরানের তৈরি একটি ড্রোন গুলি করে ভূপতিত করেছে।

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত বিল রিচার্ডসন এই সপ্তাহে মস্কোতে ছিলেন বলে বিষয়টির সাথে পরিচিত একজন ব্যক্তি জানিয়েছেন। সাম্প্রতিক বছরগুলোতে রিচার্ডসনের কার্যক্রম বন্দিদের মুক্তির বিষয়ে নিবদ্ধ।

তার প্রচেষ্টায় আমেরিকান বাস্কেটবল তারকা ব্রিটনি গ্রাইনার এবং আমেরিকান পল হুইলানকে মুক্তি দেয়ার জন্য রাশিয়ার পক্ষে ওকালতি করা হয়।

গত মাসে গ্রাইনারকে মাদক বহন করার অপরাধে ৯ বছরের কারাদণ্ড দেয়া হয়। আর গুপ্তচরবৃত্তি-সম্পর্কিত অভিযোগে হুইলান ১৬ বছরের সাজা ভোগ করছেন।

যুক্তরাষ্ট্র রাশিয়াকে একটি প্রস্তাব দিয়েছে যা পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের মতে একটি “উত্তম প্রস্তাব” ছিল। ধারণা করা হচ্ছে, ওই প্রস্তাবে যুক্তরাষ্ট্রের কারাগারে আটক রুশ অস্ত্র ব্যবসায়ী ভিক্টর বাউটকে গ্রাইনার এবং হুইলানের স্থলে অদলবদলের প্রস্তাব দেয়া হয়।

XS
SM
MD
LG