অ্যাকসেসিবিলিটি লিংক

অন্যদেশ থেকে পণ্য কিনে তৃতীয় দেশে রপ্তানি করতে পারবেন ব্যবসায়ীরা: বাংলাদেশ ব্যাংক


বাংলাদেশ ব্যাংক

এখন থেকে বাংলাদেশের ব্যবসায়ীরা হংকং ও সিঙ্গাপুরের মতো অন্যদেশ থেকে পণ্য ক্রয় বা সেবা নিতে পারবেন। একই সঙ্গে তারা তৃতীয় দেশে ঐ পণ্য রপ্তানি করতে পারবেন। রপ্তানিতে এই বৈচিত্র্য আনতে ‘মার্চেন্ডাইজ ট্রেড’ নীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক (বিবি)।

বুধবার (১৪ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি নির্ধারক বিভাগ এ সংক্রান্ত একটি নীতিমালা জারি করে, তা দ্রুত কার্যকর করতে অনুমোদিত ডিলারদের কাছে পাঠানো হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নীতিমালায় বলা হয়েছে, “রপ্তানি নীতি অনুযায়ী, এটি এমন একটি বাণিজ্য, যার মাধ্যমে একটি দেশ থেকে পণ্য বা পরিষেবা সংগ্রহ করা হয়, সরাসরি তৃতীয় দেশে পাঠানো বা বিতরণ করা হয় এবং এটিকে 'মার্চেন্ডাইজিং ট্রেড' হিসেবে সংজ্ঞায়িত করা হয়েছে। 'মার্চেন্ডাইজিং ট্রেড' গ্রাহকদের কাছে, লেনদেনমূলক পরিষেবাগুলো সহজতর করার জন্য, এটি পরিচালনার নির্দেশিকা তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

এই নীতির আলোকে, 'মার্চেন্ডাইজিং ট্রেড' বলতে 'অন্য দেশ থেকে পণ্য ও পরিষেবা সংগ্রহ এবং সেই দেশ থেকে সরাসরি তৃতীয় দেশের ক্রেতার কাছে পণ্য ও পরিষেবা চালান' বলে সংজ্ঞায়িত করা হয়।

বিজ্ঞপ্তি অনুসারে, মার্চেন্ডাইজিং ট্রেডের অধীনে রপ্তানি কার্যক্রমের জন্য রপ্তানি ফরমের প্রয়োজন হবে না। একই ভাবে, বিভিন্ন দেশ থেকে পণ্য সংগ্রহের ক্ষেত্রে আমদানি ফরমের প্রয়োজন হবে না। তবে, এই ক্ষেত্রে, ব্যাংক অর্থ প্রদানের নিশ্চয়তা দিতে পারে না।

XS
SM
MD
LG