অ্যাকসেসিবিলিটি লিংক

টেনিস থেকে অবসর নিচ্ছেন রজার ফেদেরার


চীনের সাংহাই-এর কিঝং ফরেস্ট স্পোর্টস সিটি টেনিস সেন্টারে একটি সিঙ্গেলস ম্যাচে জয়ী হবার পর দর্শকদের উদ্দেশ্যে হাত নাড়ছেন রজার ফেদেরার, ১০ অক্টোবর ২০১৮। (ফাইল ফটো)
চীনের সাংহাই-এর কিঝং ফরেস্ট স্পোর্টস সিটি টেনিস সেন্টারে একটি সিঙ্গেলস ম্যাচে জয়ী হবার পর দর্শকদের উদ্দেশ্যে হাত নাড়ছেন রজার ফেদেরার, ১০ অক্টোবর ২০১৮। (ফাইল ফটো)

রজার ফেদেরার-এর ভক্তরা দীর্ঘদিন ধরে যেই শঙ্কায় ছিলেন ঠিক সেই সংবাদটিই এবার দিলেন ফেদেরার। বৃহস্পতিবার তিনি ঘোষণা দেন যে, সামনের সপ্তাহে লন্ডনের ল্যাভের কাপের পর তিনি প্রতিযোগিতামূলক টেনিস থেকে অবসর নেবেন।

৪১ বছর বয়সী সুইজারল্যান্ডের এই নাগরিক ২০টি গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী হয়েছেন এবং অনেকেই তাকে সর্বকালের সেরা টেনিস খেলোয়াড় হিসেবে বিবেচনা করেন। গত বছরের উইম্বলডনের পর থেকে তিনি আর কোনও ম্যাচ খেলেননি।

ফেদেরার ‍টুইটারে লেখেন, “আপনারা অনেকেই জানেন গত তিন বছর আমাকে আঘাত ও সার্জারির মত চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছে।”

“প্রতিযোগিতার জন্য পূর্ণ ফর্ম-এ ফিরে আসতে আমি কঠোর পরিশ্রম করেছি। কিন্তু আমি আমার শরীরের সক্ষমতা ও সীমাবদ্ধতাগুলোও জানি, এবং সাম্প্রতিককালে সেটির বার্তা আমার কাছে পরিষ্কার। আমার বয়স ৪১ বছর হয়ে গিয়েছে।”

“২৪ বছরে আমি ১,৫০০টির বেশি ম্যাচ খেলেছি। আমি কখনো স্বপ্নেও কল্পনা করিনি না যে টেনিস আমাকে এতটা বদান্যতা দেখাবে, এবং এখন আমাকে অবশ্যই মানতে হবে যে আমার প্রতিযোগিতামূলক ক্যারিয়ার শেষ করার সময় হয়েছে। সামনের সপ্তাহে লন্ডনের ল্যাভের কাপটি আমার সর্বশেষ এটিপি ইভেন্ট হবে। আমি ভবিষ্যতে অবশ্যই আরও টেনিস খেলব, তবে সেটা গ্র্যান্ড স্ল্যাম বা কোন ট্যুরের জন্য আর হবে না।”

২০০৩ সালে উইম্বলডনে ফেদেরার নিজের প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয় পাওয়ার পর থেকেই পুরুষ টেনিসে তার আধিপত্য বজায় রেখেছিলেন। সাম্প্রতিক বছরগুলোতে তিনি ইনজুরির সমস্যায় ভুগছেন।

গত দুই বছরে তার তিনবার হাঁটুতে অপারেশন করতে হয়েছে। তার সর্বশেষ প্রতিযোগিতামূলক ম্যাচটি ছিল ২০২১ এর উইম্বলডনের কোয়ার্টার ফাইনালে পোল্যান্ডের হিউবার্ট হারকাজ-এর বিরুদ্ধে একটি পরাজয়।

XS
SM
MD
LG