অ্যাকসেসিবিলিটি লিংক

বন্যাকবলিত মানুষকে দ্রুত ত্রাণ পৌঁছাতে মহাসড়ক পুনরায় চালু করল পাকিস্তান


পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের বন্যাকবলিত জাফারাবাদ জেলায় এক দাতব্য সংস্থার সরবরাহ করা খাবার খাচ্ছে শিশুরা, ১৫ সেপ্টেম্বর ২০২২।
পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের বন্যাকবলিত জাফারাবাদ জেলায় এক দাতব্য সংস্থার সরবরাহ করা খাবার খাচ্ছে শিশুরা, ১৫ সেপ্টেম্বর ২০২২।

পাকিস্তানের প্রকৌশলী ও সেনাসদস্যরা বৃহস্পতিবার একটি গুরুত্বপূর্ণ মহাসড়ক চলাচলের উপযোগী করেন, যাতে করে ত্রাণকর্মীরা বন্যায় বেঁচে যাওয়া মানুষের কাছে দ্রুত সরবরাহগুলো পৌঁছুতে পারেন। ভয়াবহ এই বন্যায় লক্ষ লক্ষ মানুষ গৃহহীন হয়ে পড়েছেন এবং ১,৫০৮ জন মানুষ নিহত হয়েছেন, যাদের বেশিরভাগই নারী ও শিশু।

বন্যায় ঐ গুরুত্বপূর্ণ মহাসড়কটি ক্ষতিগ্রস্ত হওয়ায়, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বেলুচিস্তান প্রদেশের বন্যাকবলিত রাজধানী শহর কোয়েটা এবং দক্ষিণাঞ্চলের সিন্ধু প্রদেশের মধ্যে যান চলাচল কয়েক সপ্তাহ ধরেই বন্ধ হয়ে রয়েছে। এর ফলে সামরিক বাহিনী হেলিকপ্টার ও নৌকা ব্যবহার করে বন্যাকবলিত মানুষের কাছে ত্রাণ পৌঁছাতে বাধ্য হচ্ছিল।

সড়কটি চলাচলের উপযোগী করার সাথে সাথে, বেলুচিস্তানের প্রকৌশলীরা লক্ষ লক্ষ মানুষের কাছে পুনরায় বিদ্যুৎ সরবরাহও আরম্ভ করেছেন বলে, এক সরকারি বিবৃতিতে জানানো হয়। দুর্যোগটির ভয়াবহ ক্ষয়ক্ষতির চিত্রটিও আরও পরিষ্কার হয়ে উঠে। জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা বৃহস্পতিবার বলে যে, বন্যায় নিহতদের মধ্যে ৫২৮ জন শিশু রয়েছে।

দ্য ন্যাশনাল ফ্লাড রেসপন্স অ্যান্ড কোঅর্ডিনেশন সেন্টার জানায় যে, এই গ্রীষ্মের বর্ষণ ও বন্যায় ৩৯০টি সেতু ভেঙে গিয়েছে এবং দেশজুড়ে ১২,০০০ কিলোমিটারের বেশি সড়ক ভেসে গিয়েছে। এটিই দেশটিতে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ প্লাবন। সড়কগুলো চলাচলের অনুপযোগী হয়ে পড়ায়, সরকারের বন্যা প্রতিকার প্রচেষ্টাগুলো প্রভাবিত হয় এবং মানুষজন অভিযোগ করেছেন যে, কয়েকসপ্তাহ পর এখনও তারা সরকারী সহায়তার জন্য অপেক্ষা করছেন।

প্রাথমিকভাবে, পাকিস্তান প্রাক্কলন করেছিল যে, বন্যায় ১,০০০ কোটি ডলারের ক্ষয়ক্ষতি হয়েছে। তবে, এখন একাধিক অর্থনীতিবিদ বলছেন যে, ক্ষয়ক্ষতির পরিমাণ ৩,০০০ কোটি ডলার হওয়ার সম্ভাবনাই বেশি। ২০১৯ সালে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সাথে স্বাক্ষরিত উদ্ধার প্যাকেজের আওতায় পাকিস্তানের সরকার যে অর্থ পাবে, তার তুলনায় এই ক্ষতির পরিমাণ পাঁচগুন বেশি।



XS
SM
MD
LG