অ্যাকসেসিবিলিটি লিংক

মিয়ানমারে বিবিসির সাংবাদিকের ৩ বছরের সশ্রম কারাদণ্ড


ফাইল ছবি –সামরিক ক্যুর বিরুদ্ধে বিক্ষোভ চলাকালীন সময় পুলিশ ইয়াঙ্গুনে এক সাংবাদিককে গ্রেপ্তার করছে (২৭ ফেব্রুয়ারি, ২০২১)

ইয়াঙ্গুনের একটি আদালত বৃহস্পতিবার মিয়ানমারের একজন সাংবাদিককে ৩ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছে। অভিযুক্ত ব্যক্তির এক আইনজীবীর মতে, এটি রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত।

সাংবাদিক হেত হেত খাইন বিবিসি মিডিয়া অ্যাকশনে কাজ করেন। ২০২১ সালের আগস্টে তাকে গ্রেপ্তার করার পর থেকে তিনি ইনসিন কারাগারে আটক আছেন।

ইয়াঙ্গুনের বাহান নগরের একটি আদালতে মিয়ানমারের ফৌজদারি দণ্ডবিধির ৫০৫(এ) ধারার আওতায় উস্কানি দেয়ার অভিযোগে উল্লেখিত সাংবাদিককে ৩ বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

নিরাপত্তাজনিত কারণে নাম না প্রকাশ করার শর্তে সাংবাদিকের পক্ষের একজন আইনজীবী ভয়েস অফ আমেরিকার বর্মী বিভাগকে বলেন বাদিপক্ষ কোন প্রমাণ দিতে পারেনি। তিনি আরও বলেন, “নিঃসন্দেহে এই মামলা রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত। এ কারণে আদালত একপাক্ষিক পর্যালোচনা করে সে অনুযায়ী রায় দিয়েছে।”

আইনজীবী দাবি করেন, ‘যদি কোনো ব্যক্তি সবার দৃষ্টি আকর্ষণ করে সামরিক জান্তার জন্য ক্ষতির কারণ হতে পারেন, তাহলে তাদেরকে বিনা কারণেই বিচারের মুখোমুখি করা হতে পারে। রাজনৈতিক অস্থিতিশীলতার সময়ে এটাই জান্তার নীতি’।”

সাংবাদিকদের বিধিনিষেধের আওতায় আনার বা লক্ষ্যবস্তুতে পরিণত করার অভিযোগ সামরিক কাউন্সিল বার বার অস্বীকার করেছে এবং জানিয়েছে, তারা ‘গণমাধ্যমের স্বাধীনতাকে মূল্য দেয় এবং এর প্রতি শ্রদ্ধাশীল।’

রিপোর্টিং আসিয়ান মিয়ানমারে গ্রেপ্তারের ঘটনাগুলোর ওপর নজর রাখে। সংস্থাটি জানিয়েছে, ২০২১ সালে অভূত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের পর থেকে ১২০ জন সাংবাদিককে আটক করা হয়েছে। তাদের মধ্যে ৫০ জন এখনও আটক আছেন। বহু সংবাদ সংস্থার লাইসেন্স বাতিল করা হয়েছে কিংবা তাদের দপ্তর বন্ধ করে দিতে অথবা নির্বাসনে যেতে বাধ্য করা হয়েছে।

ঐ আইনজীবী আরও বলেন, “সাংবাদিকদের কারাগার থেকে মুক্ত করা কঠিন, কারণ বর্তমান সামরিক কাউন্সিলের আওতায় পুনর্গঠিত প্রেস কাউন্সিল গ্রেপ্তারকৃত সাংবাদিকদের পক্ষ নিচ্ছে না। বরং বিপদমুক্ত থাকার জন্য নিরাপদ দূরত্ব বজায় রাখছে।”

এ বিষয়ে মন্তব্যের জন্য ভয়েস অফ আমেরিকা প্রেস কাউন্সিল প্রধান অন কায়াইংইয়ের সঙ্গে যোগাযোগের চেষ্টা চালালে তিনি এক আত্মীয় মারফত উত্তর দেন, তার এসব বিষয়ে কোন মন্তব্য নেই।

XS
SM
MD
LG