অ্যাকসেসিবিলিটি লিংক

আইভরি কোস্টের সেনাদের আটক করার অভিযোগেমালির কঠোর ঊষ্মা প্রকাশ


৩ আগস্ট আইভরি কোস্টের প্রতিরক্ষামন্ত্রী তেনে বিরাহিমা ওউতারা মালিতে আটক আইভরিয়ান সৈন্যদের আত্মীয়দের উদ্দেশে ভাষণ দেন।
৩ আগস্ট আইভরি কোস্টের প্রতিরক্ষামন্ত্রী তেনে বিরাহিমা ওউতারা মালিতে আটক আইভরিয়ান সৈন্যদের আত্মীয়দের উদ্দেশে ভাষণ দেন।

মালির সামরিক সরকার জুলাই থেকে মালিতে আটক আইভোরি কোস্টের সৈন্য সংক্রান্ত বিষয়ে একটি আঞ্চলিক বৈঠক করার জন্য আইভরি কোস্টের অনুরোধকে "ভয় দেখানো" এবং "ব্ল্যাকমেইল" বলে অভিহিত করেছে। আইভরি কোস্ট মালিকে তার সৈন্যদের জিম্মি করে রাখার বিরুদ্ধে অভিযোগ করেছে।

মালি সরকারের সরকারি বিবৃতিতে বলা হয়েছে, আটক সেনাদের নিয়ে আঞ্চলিক গোষ্ঠী ইকোওয়াসের সঙ্গে বৈঠক করার জন্য আইভরি কোস্টের অনুরোধে তারা কোনোভাবেই উদ্বিগ্ন নয়।

সরকারি মুখপাত্র ও অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী কর্নেল আব্দুলায়ে মাইগা রাষ্ট্রীয় টেলিভিশন স্টেশন ওআরটিএম-তে ঐ বিবৃতি পড়ে শোনান এবং টেলিভিশন স্টেশনের ফেসবুক পেজে পোস্ট করেন।

মাইগা বলেন, অন্তর্বর্তীকালীন সরকার শান্তি, নিরাপত্তা এবং অত্যন্ত পুরানো প্রতিবেশীসুলভ সুসম্পর্কের প্রতিসংশ্লিষ্টতার কথা পুনর্ব্যক্ত করার সময় তার

সার্বভৌমত্ব, তার জাতীয় নিরাপত্তা এবং তার জনগণের স্বার্থের প্রতি শ্রদ্ধার কারণেই তারা এই ব্ল্যাকমেল বা ভীতিপ্রদর্শনের কাছে নতি স্বীকার করবে না।

আইভরি কোস্টের জাতীয় নিরাপত্তা পরিষদ বুধবার ইকোওয়াসকে একটি বৈঠক করার অনুরোধ করে এবং মালির বিরুদ্ধে তাঁর সৈন্যদের জিম্মি করার অভিযোগ করে একটি বিবৃতি প্রকাশ করেছে।

আইভরি কোস্টের ৪৯ জন সৈন্য জাতিসংঘের একটি দলের সহযোগী হিসেবে জুলাই মাসে বামাকো বিমানবন্দরে পৌঁছায়। মালি ঐ সৈন্যদের গ্রেপ্তার করে এবং তাদের "ভাড়াটে সৈন্য" বলে অভিযোগ করে।

মালিতে জাতিসংঘ মিশন ‘মিনুসমা’র সাবেক মুখপাত্র অলিভিয়ের সালগাদো জাতিসংঘকে মালিতে সৈন্য আগমনের বিষয়ে টুইট করে অবহিত করানোর পর তাকে দেশ থেকে বহিষ্কার করা হয়।

মালির সামরিক সরকার বৃহস্পতিবারের বিবৃতিতে বলেছে যে সৈন্যরা "অস্ত্র ও গোলাবারুদ নিয়ে মালিতে পৌঁছায়। তারা কোনও মিশন অর্ডার বা অনুমোদন ছাড়া তাদের প্রকৃত পরিচয় ও পেশা এবং সেইসাথে মালির মাটিতে তাদের উপস্থিতির সঠিক উদ্দেশ্য গোপন করেছে।

এ মাসের শুরুতে তিনজন নারী সেনাকে মুক্তি দেয়া হয় তবে এখনও ৪৬ জন সেনা আটক রয়েছে।

XS
SM
MD
LG