অ্যাকসেসিবিলিটি লিংক

আর্মেনিয়া সফরে পেলোসি; আজারবাইজানের সাথে যুদ্ধবিরতি বহাল   


ফাইল – ১৪ সেপ্টেম্বর, ক্যাপিটল হিলে সাপ্তাহিক সংবাদ সম্মেলনে ক্যালিফোর্নিয়ার হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি বক্তব্য রাখেন।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি শুক্রবার জানিয়েছেন, তিনি সপ্তাহান্তে আর্মেনিয়া সফরের পরিকল্পনা করছেন। আর্মেনিয়ার প্রতিবেশী আজারবাইজানের সাথে দু দিন ধরে চলছে যুদ্ধবিরতি। তার আগে লড়াই শুরু হলে উভয় পক্ষের ২০০ জনেরও বেশি সেনা নিহত হয়।

পেলোসি বার্লিনে সংবাদদাতাদের বলেন, তিনি শনিবার একটি প্রতিনিধি দলের সঙ্গে আর্মেনিয়া যাবেন। ঐ প্রতিনিধি দলে আর্মেনিয়ান বংশোদ্ভূত

ক্যালিফোর্নিয়ার ডেমক্র্যাট দলীয় প্রতিনিধি পরিষদের সদস্য জ্যাকি স্পিয়ার রয়েছেন। পেলোসি সফর সম্পর্কে আরও বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানিয়ে বলেন, কংগ্রেসের ভ্রমণরত সদস্যরা "টার্গেট হতে পছন্দ করেন না”।

তিনি বলেন, “সে যাই হোক এ হচ্ছে মানবাধিকার এবং প্রতিটি ব্যক্তির মর্যাদা এবং মূল্যকে সম্মান করার বিষয়।”

আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, বুধবার রাত ৮টায় যুদ্ধবিরতি কার্যকর হওয়ার পর থেকে আজারবাইজানের সঙ্গে সীমান্তের পরিস্থিতি শান্ত রয়েছে। কোন লঙ্ঘনের খবর পাওয়া যায়নি।

যুদ্ধবিরতি ঘোষণার আগে দুই দিন ধরে প্রচণ্ড লড়াই হয়,যাকে প্রায় দুই বছরের যুদ্ধের সবচেয়ে বড় ধরণের সহিংসতা বলে আখ্যায়িত করা হয়ছে।

আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান শুক্রবার পার্লামেন্টে বলেন, যুদ্ধে কমপক্ষে ১৩৫ জন আর্মেনিয়ান সেনা নিহত হয়েছে। আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রকশুক্রবার জানিয়েছে, তাদের ৭৭জন সেনা প্রাণ হারিয়েছে।

ইয়েরেভানে বিদেশী রাষ্ট্রদূতদের এক ব্রিফিংয়ে আর্মেনীয় সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফের প্রধান এডভার্ড আসরিয়ান বলেন, আজারী বাহিনী আর্মেনিয়ান ভূখণ্ডে জেরমুক শহরের সাড়ে ৭ কিলোমিটার অভ্যন্তরে আর্মেনিয়ার দক্ষিণাঞ্চলের স্পা রিসোর্টের কাছে চলে আসে।

আসরিয়ান বলেন, আজারবাইজানের সৈন্যরা সায়ুনিক প্রদেশের নেরকিন হ্যান্ড গ্রাম এবং গেঘরকুনিক প্রদেশের শোরজা গ্রামের কাছে আর্মেনিয়ান অঞ্চলে ১-২ কিলোমিটার অভ্যন্তরে প্রবেশ করে।

তিনি উল্লেখ করেন যে আজারী বাহিনী ঐ অঞ্চলগুলিতে এখনও আছে।

XS
SM
MD
LG